০৬ জুন ২০২৪, ২০:০১

ঘোষণা না এলে ১ জুলাই থেকে মেট্রোর ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হতে পারে

  © ফাইল ছবি

গণপরিবহন হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া মেট্রো রেলে ভ্যাট (মূল্য সংযোজন কর) যুক্ত হওয়া না হওয়া নিয়ে দুই ধরনের আলোচনা চলমান রয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানিয়েছিল মেট্রোর ভাড়ায় যুক্ত হবে ১৫ শতাংশ ভ্যাট, যা ১ জুলাই থেকে কার্যকর হবে।

এমন কথার বিপরীতে একাধিক অনুষ্ঠানে মেট্রো রেলে ভ্যাটের বিপক্ষে কথা বলেছেন খোদ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এমনকি মেট্রোতে ভ্যাট যুক্ত না করার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনর্বিবেচনার জন্যে অনুরোধ করেছেন বলেও জানিয়েছেন।

আগামী ৩০ জুন পর্যন্ত আগেই মেট্রো রেলের ভাড়ার ওপর ভ্যাট মওকুফ করেছে এনবিআর। যদিও ২০২৩ সাল থেকে ভ্যাট যুক্ত করতে চেয়েছিল এনবিআর। তখন মেট্রো কর্তৃপক্ষের অনুরোধে ভ্যাট মওকুফ করা হয়েছিল। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রো রেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।

আজ বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় মেট্রো রেলের ভ্যাট মওকুফ নিয়ে কোনো কথা বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী।

এমন পরিস্থিতিতে আগামী ৩০ জুনের মধ্যে ভ্যাট মওকুফের কোনো ঘোষণা না আসলে আগামী ১ জুলাই থেকে মেট্রো রেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে।

এদিকে মেট্রো রেল বাস্তবায়ন ও পরিচালনকারী সরকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষে থেকে ভ্যাটের ভার বহন করা হবে না বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছে। ফলে ভ্যাটের টাকা টিকিটের দামের সঙ্গে যুক্ত হবে। এতে করে মেট্রোর বর্তমান ভাড়ার পরিমাণ বেড়ে যাবে।