আরও ১২ এক্সপ্রেসওয়ে ও ১০ এলিভেটেড নির্মাণ করবে সরকার

এক্সপ্রেসওয়ে
  © ফাইল ছবি

দেশের যোগাযোগ অবকাঠামো আরও উন্নত ও স্মার্ট করার লক্ষ্যে ২০৪১ সালের মধ্যে ১২টি এক্সপ্রেসওয়ে এবং ১০টি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই মহাপরিকল্পনার কথা জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এসময় তিনি বলেন, ২০৪১ সাল নাগাদ ১২টি এক্সপ্রেসওয়ে নির্মাণ এবং আরও ১০টি এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা রয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী দেশব্যাপী সাতটি বিভাগের ২৫টি জেলায় মোট ১০০টি সেতু উদ্বোধন করেন, যার মোট দৈর্ঘ্য পাঁচ হাজার ৪৯৪ মিটার। এছাড়া আট বিভাগের ৫০ জেলায় ১০০টি মহাসড়কের উন্নয়ন করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ অনুযায়ী বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ করে আধুনিক ও টেকসই মহাসড়ক নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সরকার নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। একই সঙ্গে সড়ক নিরাপত্তা বৃদ্ধি, ঢাকা মহানগরীতে যানজট নিরসনে দ্রুতগতির গণপরিবহণ ব্যবস্থা (এমআরটি ও বিআরটি) প্রবর্তনসহ মোটরযান ব্যবস্থাপনার আধুনিকায়নে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন কার্যক্রম চলমান আছে।

তিনি বলেন, বিভিন্ন মহাসড়কে এক হাজার ৪৩৯টি সেতু নির্মাণ/পুনর্নির্মাণ করা হয়। ফলশ্রুতিতে আজ দেশজুড়ে বিস্তৃত ২২ হাজার ৪৭৬ কিলোমিটার দৈর্ঘ্যের সুগঠিত মহাসড়ক অবকাঠামো নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন পণ্য ও যাত্রী পরিবহন নিশ্চিত করে চলছে। বিভিন্ন সমাপ্ত ও চলমান প্রকল্পের আওতায় ৮৫১ দশমিক ৬২ কিলোমিটার জাতীয় মহাসড়ক চার লেন এবং তদূর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ