অবৈধা বাংলাদেশি অভিবাসীদের জন্য সুখবর দিলো ওমান

ওমান
  © ফাইল ছবি

জীবিকার তাগিদে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছেন লাখ লাখ বাংলাদেশি শ্রমিকরা। এদের মধ্যে অনেকেই বৈধ পথে গেছেন, আবার অনেকেই গেছেন অবৈধ পথে। আর যারা অবৈধ পথে বিদেশ পাড়ি জমিয়েছেন, তাদের অনেককেই গ্রেপ্তার করে হয় জেলে দেওয়া হয়েছে, হচ্ছে; নাহয় দেশে ফেরত পাঠানো হচ্ছে। তবে এবার অবৈধ অভিবাসী বাংলাদেশিদের জন্য সুখবর দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। ওমানে অবস্থানরত ৯৬ হাজার অবৈধ বাংলা‌দে‌শি কর্মী‌কে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে দেশটির সরকার।

আজ মঙ্গলবার (১১ জুন) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শফিকুর রহমান সাংবাদিকের এ তথ্য জানান।

তি‌নি আরও ব‌লেন, অবৈধ বাংলাদেশিদের বৈধকরণে জন্য একটি জরিমানা নেওয়া হয়। সেই জরিমানাটাও মওকুফ করার জন্য ওমান সরকারকে অনুরোধ জানিয়েছি।

শ‌ফিকুর রহমান বলেন, ওমান সরকার ১২টি ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে। ওমান দক্ষ কর্মী নি‌তে চায়। আমরা এ বিষয় আলোচনা করেছি।

এ ছাড়া দুবাই শ্রমবাজার আরও গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, দুবাই থেকে ইতমধ্যে তিন হাজার কর্মীর চাহিদা এসেছে। এরমধ্যে ৪০০ কর্মী দেশটিতে চলে গেছে এবং ৫০০ কর্মী যাওয়ার অপেক্ষায় রয়েছে।

মালয়েশিয়ায় শ্রমিক যেতে না পারার বিষয়ে শ‌ফিকুর রহমান বলেন, এ বিষয়ে আমাদের তদন্ত কমিটি কাজ করছে। মালয়েশিয়ায় যেতে না পারা ৩ হাজার কর্মীর অভিযোগ তদন্ত কমিটির কাছে এসেছে।

তিনি বলেন, তদন্ত কমিটি একটু সময় চাইছে। আমরা তাদের আরও পাঁচ কর্মদিবস সময় দিয়েছি। কর্মীদের যেতে না পারার সঙ্গে সংশ্লিষ্ট কাউকে ছাড় দেওয়া হবে না।


মন্তব্য


সর্বশেষ সংবাদ