গত ১৫ বছরে বিদেশ গেছে ১১ লাখ ১৪ হাজার নারী কর্মী: প্রতিমন্ত্রী

সংসদ
  © ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানিয়েছেন, গত ১৫ বছরে ১১ লাখ ১৪ হাজার নারী কর্মীর বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

আজ রবিবার (২৩ জুন) জাতীয় সংসদে এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, গত ১৫ বছরে অর্থাৎ ২০০৯ সাল থেকে এ পর্যন্ত (১১ জুন ২০২৪) ১১ লাখ ১৪ হাজার ৩১২ জন নারী কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। সৌদি আরবে সব থেকে বেশি নারী কর্মী গেছেন।

আরেক প্রশ্নের জবাবে শফিকুর রহমান বলেন, বিদেশে কর্মী পাঠানো একটি চলমান প্রক্রিয়া। গুরুত্ব বিবেচনায় সরকার অধিক হারে বৈদেশিক কর্মসংস্থানের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ অব্যাহত রেখেছে। বেসরকারি খাতকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণের অংশ হিসেবে বেসরকারি রিক্রুটিং এজেন্সির অনুকূলে লাইসেন্স প্রদান করা হয়ে থাকে। এজেন্সি সমূহ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটির) বহির্গমন ছাড়পত্র নিয়ে বিদেশে কর্মী প্রেরণ করছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সরকারি রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে জর্ডান, দক্ষিণ কোরিয়া, জাপান, ফিজি, মালয়েশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে নিয়মিতভাবে স্বল্প ও বিনা খরচে কর্মী পাঠানো হচ্ছে।


মন্তব্য