'মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ছাড়া কোন ইস্যু নেই'

কোন উস্কানিতে পা দেবে না সেনাবাহিনী: নতুন সেনাপ্রধান

সেনাপ্রধান
  © ফাইল ছবি

সেনাবাহিনী কোন উস্কানিতে পা দেবে দেবে না বলে জানিয়েছেন নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান। তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ছাড়া কোনো ইস্যু নেই। তাই আমরা কারও উসকানিতে পা দেব না।

রবিবার (২৩ জুন) সেনাসদরে অনুষ্ঠিত হয় দুই জেনারেলের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণের আনুষ্ঠানিকতা। ওই অনুষ্ঠানে দায়িত্ব নেওয়া পর নতুন সেনাপ্রধান এসব কথা বলেন।

নতুন সেনাপ্রধান সাংবাদিকদের বলেন, একটি সুশৃঙ্খল বাহিনী হিসেবে সামনের দিনগুলোতে সেনাবাহিনী কাজ করে যাবে।
 
মিয়ানমার প্রসঙ্গে ওয়াকার উজ জামান বলেন, কোনো উসকানিতে পা দিবে না তার বাহিনী। মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ছাড়া কোনো ইস্যু নেই।
 
আগামী তিন বছরের জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন তিনি। সেনাসদরে নতুন সেনাপ্রধানকে দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।
 
এদিকে তিন বছরের নেতৃত্ব শেষে বিদায় নেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। পূর্ণ সামরিক রীতি অনুযায়ী তাকে ফুলেল সজ্জিত গাড়িতে রশি টেনে পার করে দেয়া হয় সেনাসদর। এসময় তাকে বিদায় জানাতে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা।
 
বিদায় জানানোর আগে একজন দায়িত্ব হস্তান্তর করেন, আরেকজন গ্রহণ করেন দায়িত্ব। আগামী তিন বছরের জন্য দায়িত্ব হস্তান্তর করা হয় জেনারেল ওয়াকার-উজ-জামানকে। সেনাসদরে অনুষ্ঠিত হয় দুই জেনারেলের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণের আনুষ্ঠানিকতা।
 
সকালে শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। পরে সেখানে থাকা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি। এরপর বিদায়ী সেনাপ্রধান যান সেনাকুঞ্জে। সেখানে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে। সেনাকুঞ্জে একটি গাছের চারা রোপন করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।
 
গত তিন বছর বাংলাদেশ সেনাবাহিনীকে নেতৃত্ব দেন জেনারেল শফিউদ্দিন। তার স্থলাভিষিক্ত হলেন নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।


মন্তব্য