দুই বছরে পদ্মা সেতু

১ কোটি ২৭ লাখ যানবাহন পারাপার, ১ হাজার ৬৪৮ কোটি টাকা টোল আদায়

সেতু
  © ফাইল ছবি

বর্তমান সরকারের মহাপরিকল্পনার সব থেকে বেশি লাভজনক প্রকল্প পদ্মা সেতুকে ধরা হয়। এই পদ্মা সেতুর বিষয়ে  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ২০২২ সালের ২৫ জুন থেকে ২০২৪ সালের ২৪ জুন পর্যন্ত ২ বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন পারাপার হয়েছে। এ সময়ে সেতুতে ২ বছরে ১ হাজার ৬৪৮ কোটি টাকা টোল আদায় হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে রাজধানীর বনানীতে সেতু ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, ‘পদ্মা সেতুর সুফল ভোগ করছেন দেশের মানুষ। ৩২ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ২১টি জেলার ৩ কোটি মানুষ সুবিধা ভোগ করছেন। সেতুর টোল থেকে হওয়া আয় দিয়ে ছয় কিস্তিতে এখন পর্যন্ত ৯৪৮ কোটি টাকা সরকারের অর্থ বিভাগকে পরিশোধ করা হয়েছে। আগামী বৃহস্পতিবার সপ্তম কিস্তির ৩১৪ কোটি টাকার চেক প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে।’

তিনি বলেন, ‘আজকের দিনটি আমাদের জন্য অনেক প্রতীক্ষিত। দুই বছর আগে এই দিনে পদ্মা নদীর ওপর পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসে নিজ অর্থায়নে এই পদ্মা সেতু করা হয়েছে।’

ওবায়দুল কাদের জানান, আগামী ২৭ জুন গণভবনে সেতু তৈরির সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় দিয়েছেন।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ জুন থেকে সেতু দিয়ে সাধারণ যানবাহন চলাচল শুরু করে। এরপর ২০২৩ সালে ১০ অক্টোবর সেতু দিয়ে ট্রেন চলাচল উদ্বোধন করা হলেও গত বছর ১ নভেম্বর থেকে যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হয়।


মন্তব্য