আবুধাবির উদ্দেশে ছেড়ে যে কারণে নরসিংদীতে ৩ ঘণ্টা চক্কর দিয়ে শাহজালালে নামলো বিমান

বিমান
  © প্রতীকী ছবি

বিমানের সামনের কাঁচে (উইন্ড শিল্ড) ফাটল দেখা দেওয়ায় চট্টগ্রাম থেকে আবুধাবির উদ্দেশে ছেড়ে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় জরুরি অবতরণ করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১২৭ ফ্লাইটটি সোমবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সূত্র জানিয়েছে, বিমানটি চট্টগ্রাম ত্যাগ করার পরে সামনের কাঁচে ফাটল দেখা দেয়। যে কারণে ফ্লাইটটি আবুধাবি না গিয়ে তিন ঘণ্টা ধরে নরসিংদীর আকাশে চক্কর দেয়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মকর্তা জানান, বিমানের উইন্ড শিল্ডে ফাটল দেখা দেওয়ায় এটি জরুরি অবতরণের সিদ্ধান্ত নেয়। এ জন্য নিয়ম অনুযায়ী ফ্লাইটটি আকাশে চক্কর দিয়ে জ্বালানি কমিয়ে নেয়। ঢাকা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ার ফ্লাইটটিকে নরসিংদীর আকাশে চক্কর দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

নরসিংদীর বেলাবো থানার একজন কর্মকর্তা জানান, ফ্লাইটটি চক্কর দিতে থাকলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে স্থানীয় কয়েকজন বাসিন্দা ফোন করে বিস্তারিত তথ্য জানতে চান।

বিমান চলাচল পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ফ্লাইট রাডারের তথ্য মতে, ফ্লাইটটি রাত ১০টা চার মিনিটে চট্টগ্রাম থেকে আবুধাবির জন্য উড়াল দেয়। তবে ত্রুটির কারণে নরসিংদীর বেলাবো এলাকার আকাশে প্রায় ২৬-২৭ বার চক্কর দেয়।

এ ব্যাপারে বিমানের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) বুশরা ইসলাম জানান, বিষয়টি তেমন সিরিয়াস নয়। জ্বালানি নিঃশেষ করার জন্য উড়োজাহাজটিকে কয়েকবার চক্কর দিতে হয়েছে। যে উচ্চতায় প্লেনটি উড়েছে তা নিরাপদ ছিল।


মন্তব্য