সেই কর কর্মকর্তা ফয়সালের ‘শাস্তি’ বগুড়ায় বদলি

এনবিআর
  © সংগৃৃহীত

পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে দুর্নীতির মাধ্যমে বিপুল অর্থবিত্তের মালিক হওয়ার অভিযোগ ওঠা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর ক্যাডারের কর্মকর্তা ও প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালকে। তাঁকে বগুড়া কর অঞ্চলের পরিদর্শী রেঞ্জ-১-এ বদলি করা হয়েছে। 

এনবিআরে মাহমুদ ফয়সালের প্রথম সচিব পদে বগুড়া কর অঞ্চলের পরিদর্শী রেঞ্জ-১-এর অতিরিক্ত কর কমিশনার মো. মনিরুজ্জামানকে পদায়ন করা হয়েছে। 

আজ রোববার এনবিআরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে কর প্রশাসনের প্রথম সচিব মো. শহিদুজ্জামানের জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে বদলি করা হয়। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। 

কাজী আবু মাহমুদ ফয়সালের দুর্নীতির মাধ্যমে বিপুল ধন-সম্পদ, টাকা-পয়সার মালিক হওয়ার খবর কয়েক দিন ধরে ব্যাপকভাবে আলোচিত হয়ে আসছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে তাঁর এই বিপুল অর্থবিত্তের খবর প্রকাশ পায়। একজন মধ্যম পর্যায়ের কর্মকর্তা হয়েও কীভাবে এত ধন-সম্পদের মালিক হলেন, এ নিয়ে সারা দেশে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। এমন প্রেক্ষাপটেই আবু মাহমুদ ফয়সালকে নিজ পদ থেকে সরানো হয়েছে বলে এনবিআর সূত্র জানিয়েছে। 

বদলির পর বিভাগীয় তদন্তসহ তাঁর ব্যাপারে নিয়ম মেনে সব পদক্ষেপ নেওয়া হবে বলেও সূত্রটি জানায়। 

এনবিআরের প্রথম সচিব ফয়সালের সম্পত্তি জব্দ ও ব্যাংক হিসাব অবরুদ্ধের নির্দেশএনবিআরের প্রথম সচিব ফয়সালের সম্পত্তি জব্দ ও ব্যাংক হিসাব অবরুদ্ধের নির্দেশ
এর আগে ছাগল-কাণ্ডে কাস্টমস কর্মকর্তা মতিউর রহমানের ব্যাপক দুর্নীতির ঘটনাও বের হয়ে আসে। পরে এনবিআর তাঁকেও পদ থেকে সরিয়ে দেয়।


মন্তব্য