নিজের নামে আর কোন প্রতিষ্ঠান না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী
  © ফাইল ছবি

বিশ্বের প্রায় প্রতিটা দেশেই ক্ষমতাসীনরা তাদের নিজের নামে বিভিন্ন ইনস্টিটিউট অথবা অন্যান প্রতিষ্ঠানের নামকরণ করেন। তবে এক্ষেত্রে ব্যাতীক্রম স্থাপন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টি‌য়ার টেকনোলজি’ নামে একটি প্রতিষ্ঠান স্থাপন করতে চায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)। তবে প্রধানমন্ত্রী তার নামের বিষয়ে না বলেছেন। এমনকি নিজের নামে আর কোনো প্রতিষ্ঠান না করার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন অর্থবছরে মন্ত্রিসভার প্রথম বৈঠককালে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এসব কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, নিজের নামে প্রতিষ্ঠান চান না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই তার নাম বাদ দিয়ে ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন ২০২৪-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় এ অনুমোদেন দেওয়া হয়। মন্ত্রিসভায় কার্যকরভাবে বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

প্রসঙ্গত, ভবিষ্যতে নিজের নামে কোনো প্রকল্পের নামকরণ না করতে গত ৯ মে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ