ব্যক্তির অপরাধের দায় পুলিশ বাহিনী নেবে না: অতিরিক্ত আইজিপি

পুলিশ
  © সংগৃহীত

সম্প্রতি পুলিশ বাহিনীর সাবেক ও বর্তমান সদস্যদের বিভিন্ন দুর্নীতির খবর সামনে আসছে। তবে ব্যক্তির অপরাধের দায় পুলিশ বাহিনী নেবে না বলে জানিয়েছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন।

আজ সোমবার (০১ জুলাই) হোলি আর্টিজান হামলার ৮ বছরে নিহতদের শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা জানান অ্যাসোসিয়েশনের সভাপতি অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম। 

এর আগে, কয়েকজন পুলিশ কর্মকর্তার দুর্নীতি নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনকে অতিরঞ্জিত উল্লেখ করে প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছিল সংগঠনটি।

সম্প্রতি পুলিশের কয়েকজন সাবেক কর্মকর্তার দুর্নীতি নিয়ে গণমাধ্যমের সংবাদের প্রতিবাদ জানায় পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। পরে এ নিয়ে হয় নানা সমালোচনাও। 

সোমবার হলি আর্টিজান হামলার বার্ষিকীতে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর বিষয়টি নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যক্তির দায় পুলিশ বাহিনী নেবে না। তবে, দুর্নীতির সংবাদ প্রচারে যাচাই-বাছাইয়ের অনুরোধ করেন তিনি।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ পুলিশ বা সরকার থেকেও বলে আসা হচ্ছে যে, ব্যক্তির দায় আসলে সংগঠন নেয় না। সেটিকেই আমরা সমর্থন করি। পাশাপাশি অতিরঞ্জিত কিংবা খণ্ডিত ব্যাপার থাকে। এতে আমরা কিন্তু কোনো নির্দেশনা দিই না। অনুরোধ করি যাতে এমন সংবাদ প্রকাশ না করা হয়।’ 

হলি আর্টিজানে নিহত দুই পুলিশ সদস্যের স্মরণে গুলশানে নির্মিত দীপ্ত শপথ ভাস্কর্যে শ্রদ্ধা জানিয়ে জঙ্গিবাদ নিয়ে কথা বলেন র‍্যাব মহাপরিচালক।  তিনি জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গিরা এখনও তৎপর। আর জঙ্গিবাদ নিয়ন্ত্রণে অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশ ভালো অবস্থানে বলে দাবি ডিএমপি কমিশনারের।

র‍্যাবের মহাপরিচালক হারুন অর রশিদ বলেন, এখন আর ওইভাবে জঙ্গি তৎপরতার তথ্য নেই। জঙ্গিবাদ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বাংলাদেশ বিশ্বের মধ্যে এখন নিরাপদ একটি দেশ।

এ ছাড়া হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানান ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। এ সময় তিনি বলেন, জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা। এ বিষয়ে অন্য দেশের চাইতে ভালো অবস্থান বাংলাদেশের। 

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ১৭ বিদেশিসহ ২২ জন। নিহতদের শ্রদ্ধা জানিয়েছেন কূটনীতিকেরাও।


মন্তব্য