৯ প্রকল্পে ঋণ দিতে আগ্রহী চীন

চীন
  © সংগৃৃহীত

রাজধানীর গাবতলী থেকে সদরঘাট হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত মেট্রোরেল-২ নামে পরিচিত প্রকল্পটি নির্মাণে প্রায় ৪৫ হাজার কোটি টাকা ঋণ দিতে আগ্রহী চীনের এক্সিম ব্যাংক। তবে এই প্রকল্পে প্রায় ৬০ হাজার কোটি টাকা খরচ হবে। এছাড়া চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে ৯টি প্রকল্প বাস্তবায়ন করার পরিকল্পনা নিয়েও আলোচনা চলছে।

বুধবার (৩ জুলাই) ইআরডির সম্মেলন কক্ষে বাংলাদেশ সফররত চীনের এক্সিম ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এ সময় অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ নেতৃত্বে সভায় চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে ওই ৯টি প্রকল্প নিয়ে আলোচনা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেট্রোরেল-২ ছাড়াও ভাঙা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ, পিরোজপুরে কচা নদীর ওপর সেতু নির্মাণ এবং মুন্সিগঞ্জের মুক্তারপুর সেতু মেরামত, গাজীপুরের জয়দেবপুর থেকে জামালপুর পর্যন্ত মিশ্র গেজ রেলপথ নির্মাণ, পাবনার ঢালারচর থেকে ফরিদপুরের পাচুরিয়া পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণ, রাজবাড়ীতে একটি রেলওয়ে ওয়ার্কশপ নির্মাণ এবং ভৈরববাজার থেকে ময়মনসিংহ পর্যন্ত মিটারগেজ লাইন মিশ্র গেজে রূপান্তর প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক থেকে অর্থ পেতে চায় বাংলাদেশ।

তবে আগামী ৮ থেকে ১১ জুলাই চীন সফর করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সফরে রেল ও সড়ক যোগাযোগের প্রকল্পগুলোয় চীনা ঋণের বিষয়টির ঘোষণা আসতে পারে বলে ইআরডির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে।


মন্তব্য