সেনা প্রশিক্ষণে ভেঙেছিল মেরুদণ্ড

অদম্য কানিজ ফাতেমার মেজর পদে পদোন্নতি

 অদম্য কানিজ ফাতেমার মেজর পদে পদোন্নতি
কানিজ ফাতেমাকে মেজর র্যাক ব্যাজ পরিয়ে দিচ্ছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।  © আইএসপিআর

 


সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর প্রশিক্ষণে গিয়ে এক দুর্ঘটনার শিকার হয়েছিলেন। ওই ঘটনায় মেরুদণ্ডের হাড় ভেঙে যায় তাঁর। চলাফেরায় হুইলচেয়ারই হয়ে ওঠে ভরসা। তবে শারীরিক প্রতিবন্ধকতার কাছে হার মানেননি তিনি। বাংলাদেশ সেনাবাহিনীর ক্যাপ্টেন থেকে মেজর পদবিতে উন্নীত হয়েছেন কানিজ ফাতেমা।

শনিবার ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে কানিজ ফাতেমাকে মেজর র্যাক ব্যাজ পরিয়ে দেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণের সময় এক দুর্ঘটনায় কানিজ ফাতেমার মেরুদণ্ডের হাড় ভেঙে যায়। ফলে তাঁর পক্ষে সেনাবাহিনীর স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব ছিল না। কিন্তু কাজ করে যেতে দৃঢ়প্রত্যয়ী ছিলেন তিনি। পরে ২০১৩ সালে ৬৯ বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে বিশেষ বিবেচনায় কমিশন দেওয়া হয় তাঁকে।

হুইলচেয়ারের সাহায্যে চলাফেরা করলেও কানিজ ফাতেমা মানসিক শক্তি ও সহকর্মীদের সহায়তায় প্রতিদিনের কাজ করে আসছেন বলে আইএসপিআরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন নারীর প্রতি সেনাবাহিনীর এ বিরল সম্মাননা দেশের প্রতিটি নারীর অগ্রযাত্রায় সব সময় অনুকরণীয় ও ইতিহাসের পাতায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ