১৫ জুন ২০২২, ১৩:০৪

অতি উৎসাহী কর্মকর্তা যাতে ভোটের পরিবেশ নষ্ট না করে : বাহার

আকম বাহাউদ্দীন  © সংগৃহীত

উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে মন্তব্য করে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দীন বাহার বলেন, অতি উৎসাহী কোন কর্মকর্তা যাতে ভোটের পরিবেশ নষ্ট না করে, কাউকে যাতে হ্যারেজম্যান্ট না করে। 

বুধবার (১৫ জুন) কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেওয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এর আগে বেলা ১১টা ১৮ মিনিটে এ কেন্দ্রে ভোট দেন তিনি। সংসদ সদস্য বাহারকে নির্বাচন প্রভাবিত করার অভিযোগে কুমিল্লা ছাড়ার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু বাহার নির্বাচন কমিশনের সেই নির্দেশনা মানেননি।  এ নিয়ে নির্বাচন কমিশনও অস্বস্তিতে পড়ে। তারা বলেন, আইন প্রণেতা আইন ভাঙলে ইজ্জত তার যায় নির্বাচন কমিশনের নয়। 

বাহার বলেন, ভোট দিয়েছি। সুন্দর পরিবেশে ভোট হচ্ছে। উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। কোথাও কোনো গণ্ডগোল নাই। অতি উৎসাহী কোনো কর্মকর্তা যাতে এ পরিবেশ নষ্ট না করে, কাউকে যাতে হ্যারেজম্যান্ট না করে। 

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আমার অনুরোধ, যাতে ভোটাররা সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারেন। নির্বাচন কমিশন থেকে পাওয়া চিঠি প্রসঙ্গে বাহার বলেন, আমাকে এখতিয়ার বহির্ভূতভাবে চিঠি দেওয়া হয়েছে। 

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন গত দুবারের মেয়র স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক (টেবিল ঘড়ি) ও আওয়ামী লীগের আরফানুল হক (নৌকা)। অন্য তিনজন হলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজামউদ্দিন (ঘোড়া) ও কামরুল আহসান (হরিণ)। এর মধ্যে মনিরুল হক বিএনপির ও নিজামউদ্দিন স্বেচ্ছাসেবক দলের নেতা ছিলেন। সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হওয়ায় দুজনকেই বহিষ্কার করে বিএনপি।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব কিছুই করা হয়েছে। কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর। নির্বাচনকে কেন্দ্র করে কোনো শঙ্কার কারণ নেই।

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। দায়িত্বে কেউ গাফিলতি ও অনিয়ম করলে ছাড় দেওয়া হবে না। প্রত্যেক পুলিশ সদস্যদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

কুমিল্লা সিটিতে এবারের নির্বাচনে ৫ মেয়র প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত মিলিয়ে ১৪৯ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। কুমিল্লা নির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। আর নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন। এবারে ২২ হাজার নতুন ভোটার।