ইসরায়েলি হামলা মোকাবিলায় সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিচ্ছে ইরান

ইরান
আকাশ প্রতিরক্ষাব্যবস্থা

সিরিয়ায় ক্রমাগত ইসরাইলের বিমান হামলার ঘটনা বেড়ে যাচ্ছে। ইসরায়েলি হামলা মোকাবিলায় সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে সম্মত হয়েছে ইরান।

দু'দেশের সামরিক কর্মকর্তারা আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি জানিয়েছে।

আইআরআইবি নিউজ এক খবরে বলেছে, সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও ইলেকট্রনিক যুদ্ধের সরঞ্জাম সরবরাহ করতে দুদেশের কর্মকর্তারা সমঝোতায় পৌঁছেছেন।

তবে এ সংক্রান্ত চুক্তির বিস্তারিত বিবরণ এখনো প্রকাশ করা হয়নি। সম্প্রতি সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লে. জেনারেল আলি মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন উচ্চপদস্থ সামরিক প্রতিনিধিদলের তেহরান সফরের সময় এ সংক্রান্ত চুক্তি সই হয়।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে বহু বছরের যুদ্ধের পর সিরিয়াকে তার আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শিগগিরই সিরিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করার জন্য খোরদাদ ১৫-এর মতো ইরানি রাডার ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করতে পারে তেহরান।

ইরান ২০১৯ সালের জুন মাসের খোরদাদ-১৫ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা উন্মোচন করে। এ ব্যবস্থা ১৫০ কিলোমিটার দূর থেকে যে কোনো যুদ্ধবিমান ও যুদ্ধ ড্রোন শনাক্ত এবং সেগুলোকে ১২০ কিলোমিটার দূরেই ধ্বংস করে দিতে সক্ষম।

এ ছাড়া এই ব্যবস্থা রাডার ফাঁকি দেওয়ার লক্ষ্যে নির্মিত যে কোনো আকাশযানকে ৮৫ কিলোমিটার দূরে শনাক্ত করে ৬৫ কিলোমিটার দূরেই ধ্বংস করে দিতে পারে।