১ম ১০০ ওয়ানডেতে সবার শীর্ষে বাবর আজম

ক্রিকেট
সবার শীর্ষে বাবর আজম

কথায় কথায় তুলনা টানা হয় দুই প্রতিবেশী দেশের দুই সুপারস্টারের মধ্যে। বিরাট কোহলি নাকি বাবর আজম, শ্রেষ্ঠত্বের এককে ক্রমাগত মাপা হয় বর্তমান সময়ের অন্যতম চর্চিত দুই ক্রিকেটারকে। যদিও এটা অস্বীকার করার উপায় নেই যে, ভারত ও পাকিস্তান, দু'দেশের দুই তারকা ক্রিকেটারই বিরল প্রতিভার অধিকারী।

কোহলি দীর্ঘদিন ধরে ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন। বাবর আজম তুলনায় নতুন। কোহলি যেখানে ইতিমধ্যেই ১০০-র বেশি টেস্ট খেলেছেন, বাবর সেখানে দেশের হয়ে কোহলির অর্ধেক টেস্টেও মাঠে নামেননি। বিরাট এখনও পর্যন্ত ২৭৪টি ওয়ান ডে খেলেছেন টিম ইন্ডিয়ার জার্সিতে। বাবর সবে মাত্র ১০০ ওয়ান ডে-র গণ্ডি ছুঁলেন। যদিও আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার নিরিখে দুই ক্রিকেটারকে পাশাপাশি রাখা যায়।

এই অবস্থায় ক্যারিয়ারের প্রথম ১০০ ওয়ান ডে ম্যাচে ব্যক্তিগত পারফর্ম্যান্সের নিরিখে যদি বিরাট কোহলি ও বাবর আজমকে তুলনা করা হয়, তবে কোহলির থেকে বিস্তর এগিয়ে দেখাবে বাবরকে। যদিও সার্বিকভাবে বিরাটের ওয়ান ডে কেরিয়ারের সামনে পাক দলনায়ককে নিতান্ত চুনোপুঁটি মনে হবে।

রবিবার পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজের পঞ্চম তথা শেষ ওয়ান ডে ম্য়াচটি ছিল বাবর আজমের ১০০তম একদিনের আন্তর্জাতিক ম্যাচ। এমন মাইলস্টোন ম্যাচে বাবর মাত্র ১ রানে আউট হন। তাঁর দলও ম্যাচ হেরে মাঠ ছাড়ে। সুতরাং, বাবর আজমের শততম ওয়ান ডে ম্যাচ মনে রাখার মতো হয়নি মোটেও।

তবে চলতি সিরিজেই বাবর ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে একাধিক নজির গড়েছেন, যার মধ্যে অন্যতম হল সব থেকে কম ইনিংসে ৫০০০ রানের গণ্ডি টপকানোর বিশ্বরেকর্ড। উল্লেখযোগ্য বিষয় হল, কেরিয়ারের প্রথম ১০০টি ওয়ান ডে ম্যাচের পরে বাবর আজমই বিশ্বের বাকি সব ক্রিকেটারের থেকে বেশি রান সংগ্রহ করেছেন। অর্থাৎ, বাবর কেরিয়ারের প্রথম ১০০টি ওয়ান ডে খেলে যত রান করেছেন, বাকিরা কেউই নিজেদের ওয়ান ডে কেরিয়ারের প্রথম ১০০ ম্য়াচে তত রান সংগ্রহ করতে পারেননি।

এই নিরিখে বাবর বিশ্বরেকর্ড গড়েন হাসিম আমলাকে টপকে। এতদিন কেরিয়ারের প্রথম ১০০ ওয়ান ডে ম্যাচে সব থেকে বেশি রানের রেকর্ড ছিল প্রাক্তন প্রোটিয়া তারকার নামে। বিরাট কোহলি এই নিরিখে বিস্তর পিছিয়ে রয়েছেন। যদি কেরিয়ারের প্রথম ১০০ ওয়ান ডে ম্যাচে কারা কত রান করেছেন, তার তালিকা তৈরি করা হয়, তবে বিরাট থাকবেন সেই তালিকার ৯ নম্বরে। একে থাকবেন বাবর আজম। দেখে নেওয়া যাক সেই তালিকা-

কেরিয়ারের প্রথম ১০০ ওয়ান ডে ম্যাচে সব থেকে বেশি রান করা ক্রিকেটাররা:-
ক্রমিক নং ক্রিকেটার ম্য়াচ ইনিংস  রান গড়
১ বাবর আজম ১০০ ৯৮ ৫০৮৯ ৫৯.১৭
২ হাশিম আমলা ১০০ ৯৭ ৪৮০৮ ৫৩.৪২
৩ শিখর ধাওয়ান ১০০ ৯৯ ৪৩০৯ ৪৬.১০
৪ ডেভিড ওয়ার্নার ১০০ ৯৮ ৪২১৭ ৪৪.৮৬
৫ শাই হোপ ১০০ ৯৫ ৪১৯৩ ৪৯.৯১
৬ গর্ডন গ্রীনিজ ১০০ ৯৯ ৪১৭৭ ৪৬.৯৩
৭ জো রুট ১০০ ৯৪ ৪১৬৪ ৫১.৪০
৮ ভিভ রিচার্ডস ১০০ ৯১ ৪১৪৬ ৫৫.২৮
৯ বিরাট কোহলি ১০০ ৯৭ ৪১০৭ ৪৮.৮৯

উল্লেখ্য, কোহলি এখনও পর্যন্ত ওয়ান ডে কেরিয়ারের ২৭৪টি ম্যাচের ২৬৫টি ইনিংসে ব্যাট করতে নেমে ৫৭.৩২ গড়ে ১২৮৯৮ রান সংগ্রহ করেছেন। সেঞ্চুরি করেছেন ৪৬টি এবং হাফ-সেঞ্চুরি করেছেন ৬৫টি।