ববিতে মোবাইল অ্যাপ,গেম ও চাকুরীর মেলা অনুষ্ঠিত 

ববি

আইসিটি বিভাগের উদ্যোগে ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিৎ (সিএসই) বিভাগের সহযোগিতায় মোবাইল গেম-অ্যাপ ও জব ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চের মাঠে সকাল সাড়ে ১০ টায় এই মেলা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া। 

আইসিটি ডিভিশনের মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন" শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মুহাম্মদ আনোয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সহকারী সচিব মোঃ মইনুল হক ভূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে ড. ছাদেকুল আরেফিন বলেন , ২০০৮ সালে প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশর ঘোষণা দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় রূপকল্প-২০২১ বাস্তবায়নে আমাদের দেশ মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছে। প্রধানমন্ত্রী আরো ঘোষণা দিয়েছেন ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। তিনি আরো বলেন, মাঝে করোনা মহামারী ও বৈশ্বিক রাজনৈতিক সমস্যার কারনে দেশের উন্নয়ন ও ডিজিটালাইজেশনের অগ্রযাত্রা কিছুটা বিঘ্নিত হয়েছে,তবে শীগ্রই তা কাটিয়ে উঠে স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

তিনি আরও বলেন, আমাদের দেশ উন্নত হওয়ার জন্য স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ এ জারটি স্তম্ভ ঘোষণা করা হয়েছে। এ চারটি স্তম্ভের উাপর দাঁড়িয়ে হবে স্মার্ট বাংলাদেশ। 

প্রযুক্তির পরিবর্তনের কথা বলতে গিয়ে বলেন, আমাদের দেশ তথ্য ও প্রযুক্তিতে অনেক এগিয়েছে বিগত সময় থেকে। আমাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দিকে আরো মনযোগী হওয়া প্রয়োজন। আমাদের বিশাল একটা তরুণ জনগোষ্ঠী রয়েছে। তারা যদি তথ্য ও প্রযুক্তির দিকে আরো এগিয়ে আসে তাহলে আমরা ভবিষ্যতে আরও সামনের দিকে এগিয়ে যেতে পারবো।  

ফেস্টিভ্যালে কুইজ প্রতিযোগিতা, মোটিভেশানাল ওয়ার্কশপ, এনিমেশন মুভি, র‌্যাফেল ড্র, সিভি জমা ও ইন্টারভিউ নেওয়া হয়। এসময় বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।