কক্সবাজার থেকে মাত্র ১২২০ কিমি দূরে ‘মোখা’

আবহাওয়া
কক্সবাজার থেকে মাত্র ১২২০ কিমি দূরে ‘মোখা’

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। 

বৃহস্পতিবার (১১ মে) সকাল ৬ টায় এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২২০ কিমি ও চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৯৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। কক্সবাজার সমুদ্রে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। 

পড়ুন>>> ঘূর্ণিঝড়ে রূপ নিলো মোখা

কক্সবাজার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত প্রধান আবহাওয়াবিদ মো. আবদুর রহমান  বলেন, ‘এটি আরো ঘণীভূত হয়ে আগামীকাল শুক্রবার (১২ মে) তারিখ সকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। 

ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকা চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, ‘উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হলো।’