বাইক কিনতে এসে ছিনতাইয়ের শিকার, ঢাবির ২ শিক্ষার্থী আটক

ঢাবি
নুর উদ্দীন আহমেদ ও আবদুল্লাহ আল মুনতাসীর

বাইক কিনতে আসা এক বিক্রয়কর্মীকে মারধর করে দশ হাজার টাকা ছিনতাইয়ের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। তবে আটককৃতদের সাথে থাকা রাজীব নামের এক শিক্ষার্থীকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ।

এ ঘটনায় ভুক্তভোগী গতকাল বুধবার (১০ মে ) শাহবাগ থানায় লিখিত অভিযোগ দিলে পুলিশ এ অভিযোগকে মামলা হিসেবে গ্রহণ করে আটক শিক্ষার্থীদের গ্রেফতার দেখিয়ে আজ বৃহস্পতিবার কোর্টে পাঠায়।

গ্রেফতারকৃত দুই শিক্ষার্থী হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের শিক্ষার্থী নুর উদ্দীন আহমেদ এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মুনতাসীর। তারা দুজনই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ও বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী।

নুর উদ্দীন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক এবং আবদুল্লাহ আল মুনতাসীর শহীদ সার্জেন্ট জহুরুল হক ছাত্রলীগের সহ-সভাপতি। দুইজনই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী‌ বলে ক্যাম্পাসে পরিচিত। পলাতক আরেক শিক্ষার্থীর নাম মো. রাজীব।

ভুক্তভোগী বিক্রয়কর্মী জোবায়ের হোসেন অভিযোগ পত্র থেকে জানা যায়, জোবায়ের রাজধানীর পল্টনের একটি দোকানে বিক্রয়কর্মী হিসেবে কাজ করেন। তার পরিচিত এক ব্যক্তির মাধ্যমে খোঁজ নিয়ে গতকাল বুধবার বিকালে মটর বাইক কিনতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আসেন তিনি। এসময় তার সাথে ১৫ হাজার টাকা ছিলো। কিন্তু জোবায়েরের পরিচিত ওই ব্যক্তির বাইক নিয়ে আসতে দেরি হওয়ায় তিনি সোহরাওয়ার্দী উদ্যানে প্রস্রাব করতে যান। এসময় অভিযুক্ত তিন শিক্ষার্থী তাকে ঘিরে ধরে বিভিন্ন প্রশ্ন করতে থাকে‌। একপর্যায়ে তার কাছে যা আছে সব দিয়ে দিতে বলে। ভুক্তভোগী বিক্রয়কর্মী দিতে অস্বীকার করলে তাকে বেধড়ক মারপিট করেন অভিযুক্তরা। পরবর্তীতে তার কাছে থাকা পনের হাজার টাকার মধ্যে দশ হাজার নিয়ে পালিয়ে যান অভিযুক্ত তিন শিক্ষার্থী। এরপর ৯৯৯ এ ফোন করে পুলিশের সহযোগিতা নেন ভুক্তভোগী বিক্রয়কর্মী।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর মোহাম্মদ জানান, ছিনতায়ের ঘটনায় ওই শিক্ষার্থীকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে পাঁচ হাজার টাকা উদ্ধার করা হয়। পরে ছিনতাইয়ের শিকার ওই ব্যক্তির লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করে আটক দুই শিক্ষার্থীকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। এ ঘটনায় রাজিব নামের আরও এক শিক্ষার্থী জড়িত। পালিয়ে যাওয়ায় তাকে এখনো গ্রেপ্তার করা হয়নি।

উল্লেখ্য, আটককৃত শিক্ষার্থী নূর উদ্দিন আহমেদের বিরুদ্ধে আগেও বিভিন্ন স্থানে ছিনতাইয়ের অভিযোগ উঠে। যদিও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতিতে একজন সক্রিয় কর্মী বলে পরিচিত তিনি।