কর্ণাটকে বিজেপি হারতেই ভাইরাল হলো ‘দ্য সাউথ ইন্ডিয়ান স্টোরি’

কর্ণাটক

ভারতের কর্ণাটক নির্বাচনে বিজেপি হারতেই ভাইরাল হয়েছে একটি রাজনৈতিক ‘মিম’। ভাইরাল হওয়া মিমের মধ্যে ‘খাকি প্যান্ট পোড়ার’ ছবিটি বেশ জনপ্রিয় হয়েছে বিজেপি বিরোধীদের মধ্যে। যে ধরনের প্যান্ট আরএসএস ক্যাডাররা পরেন, সেই ধরনের প্যান্ট দেখানো হয়েছে ছবিতে। এর সাথে ছবিতে লেখা ‘দ্য সাউথ ইন্ডিয়ান স্টোরি’।

রবিবার (১৪ মে) সন্ধ্যায় ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ‘খাকি প্যান্ট পোড়ার’ ছবিটি ছাড়াও ভাইরাল হয়েছে আরেকটি ছবি, তাতে দক্ষিণ ভারতের মানচিত্র আঁকা। সেই ছবিতে লেখা, ‘দক্ষিণ ভারত চিরকাল স্বাধীন থাকবে’। সিনেমার পোস্টারের মতো সেই ছবিতে আরও লেখা, ‘সত্যি রাজনীতির ওপর ভিত্তি করে তৈরি’ এবং ‘পরিচালনায় দক্ষিণ ভারতীয়রা’।

কর্ণাটক নির্বাচনের আগে ভারতজুড়ে বিতর্ক শুরু হয়েছিল ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে। সেই বিতর্কে রাজনৈতিক ফায়দা তুলতে চেয়েছিল গেরুয়া শিবির। কর্ণাটকে প্রচারে গিয়ে বেঙ্গালুরুর সিনেমা হলে সিনেমাটি দেখে ভূয়সী প্রশংসা করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। তবে মেরুকরণের অঙ্কে কর্ণাটকের ভোটতরী পার করাতে পারেনি পদ্ম শিবির। বেশ কয়েক বছরের একাধিক রেকর্ড ভেঙে কর্ণাটকে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। যারফলে, টুইটারে নেটিজেনদের খোঁচার মুখে বিজেপি। আর তা থেকেই ভাইরাল হয় রাজনৈতিক ‘মিম’।

উল্লেখ্য, দক্ষিণ ভারতে একমাত্র কর্ণাটকেই ক্ষমতায় ছিল বিজেপি। বাকি কোনও রাজ্যেই সেভাবে এখনও নিজেদের অবস্থান শক্ত করতে পারেনি গেরুয়া শিবির। তবে কর্ণাটকে হারায় এখন দক্ষিণ ভারতের কোনও রাজ্যেই বিজেপির সরকার থাকল না।

কর্ণাটকে সার্বিকভাবে পিছিয়ে পড়লেও বেঙ্গালুরু এলাকায় কংগ্রেসকে টক্কর দিয়েছে বিজেপি। এই অঞ্চলের ১৫টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ১৭টি আসনে।

এছাড়া উপকূলীয় কর্ণাটকে অবশ্য এগিয়ে বিজেপি। এই অঞ্চলে ১৪টি আসনে এগিয়ে বিজেপি। ছয়টি আসনে এগিয়ে কংগ্রেস। এই অঞ্চল থেকেই সূচনা হয়েছিল হিজাব বিতর্কের। অপরদিকে উত্তর কর্ণাটকেও বিজেপি হারিয়েছে নিজেদের অবস্থান। এই অঞ্চলে ৩১টি আসনে এগিয়ে কংগ্রেস। বিজেপি জিতেছে মাত্র ১৬টি আসনে।