কূটনীতিকদের পর পুলিশ প্রোটকল হারাচ্ছেন মন্ত্রীরাও

জাতীয়
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, শুধু রাষ্ট্রদূতদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সরানো হচ্ছে না, পর্যায়ক্রমে মন্ত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশও সরানো হবে। তবে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে এখন থেকে আনসারের গার্ড রেজিমেন্ট সদস্য মোতায়েন করা হবে।

সোমবার (১৫ মে) রাতে রাজধানীর তেজগাঁওয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন।

'ঢাকা ১২ সংসদীয় আসন উন্নয়নের ১৪ বছর' শীর্ষক অনুষ্ঠান শেষে মন্ত্রী সাংবাদিকদের আরও বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ভারতের রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেওয়া হতো। গাড়ির আগে ও পেছনে পুলিশ সদস্য থাকতো। আমরা চিন্তা করেছি, পুলিশের বদলে আনসার বাহিনী থেকে তৈরি করা গার্ড রেজিমেন্ট নিরাপত্তার দায়িত্বে থাকবে আর কোনো দেশের রাষ্ট্রদূত যদি এই সুবিধা চান আমরা তাদেরকেও দেবো। 

পড়ুন>>> বিদেশি কূটনীতিকদের আর বাড়তি প্রটোকল সুবিধা দেবে না সরকার

তিনি আরও বলেন, আমাদের বহু কাজে পুলিশ সদস্যদের প্রয়োজন হয়। পুলিশের সংখ্যা আপাতত বাড়ানো সম্ভব হচ্ছে না। সামনে নির্বাচন, সবকিছু চিন্তা ভাবনা করে এ নিরাপত্তা থেকে পুলিশ সদস্যদের সরিয়ে দেওয়া হয়েছে। তবে বিদেশি কূটনীতিকদের নিরাপত্তার বিষয়েও আমরা সতর্ক আছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যত ভিআইপি প্রোটোকল বা প্রটেকশন যাই হোক না কেন এমনকি মন্ত্রীদের বাসা বাড়ির নিরাপত্তার বিষয়গুলো তাদের ওপর দেওয়া হবে। এজন্য একটি রেজিমেন্ট তৈরি করেছি। খুব শক্তিশালী এবং আধুনিক সাজে সজ্জিত একটি নিরাপত্তা বাহিনী গার্ড রেজিমেন্ট আমরা করেছি। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় এটি আনসার ব্যাটালিয়ন থেকে তৈরি করা হয়েছে। যাদের যথাযোগ্য প্রশিক্ষণও দেওয়া হয়েছে।