বিশ্বে সর্বোচ্চ মৃত্যুদন্ডের রেকর্ড হয়েছে ২০২২ এ

আন্তর্জাতিক
বিশ্বে সর্বোচ্চ মৃত্যুদন্ডের রেকর্ড হয়েছে ২০২২ এ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গত পাঁচ বছরের মধ্যে ২০২২ সালে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। বছরটিতে সর্বোচ্চ ৮৮৩টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মঙ্গলবার (১৬ মে) বৈশ্বিক মৃত্যুদণ্ড কার্যকরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্য-ভিত্তিক মানবাধিকার সংস্থাটি।

অ্যামনেস্টির প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে ২০টি দেশে মোট ৮৮৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এদের মধ্যে ইরানে ৫৭৬ জন, সৌদিতে ১৯৬ জন, মিসরে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যা ২০২১ সালের তুলনায় ৫৩ শতাংশ বেশি। তবে চীনে মৃত্যুদণ্ডের কোনো তথ্য পায়নি সংস্থাটি। চীন বাদে বিশ্বের ৯০ শতাংশ মৃত্যুদণ্ডই কার্যকর হয়েছে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার তিনটি দেশে।

পড়ুন>>> ঘুষ নেয়ার অভিযোগে ইউক্রেনের প্রধান বিচারপতি গ্রেফতার

সংস্থাটি জানায়, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে মৃত্যুদণ্ড কার্যকরের হার সবচেয়ে বেশি। এসব দেশেই ২০২১ সালে ৫২০ জন এবং ২০২২ সালে ৮২৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড বলেন, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। তারা ২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকরের হার বাড়িয়ে দিয়েছে। যা মানুষের জীবন নিয়ে নির্মম অবহেলার প্রকাশ। পুরো অঞ্চলজুড়ে মানুষের জীবন নিয়ে নেওয়ার সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। সৌদি আরবে এক দিনেই ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সম্প্রতি ইরানে কেবল প্রতিবাদ করার অধিকার প্রয়োগের জন্য মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সংস্থাটি বলছে, মধ্যপ্রাচ্যে মৃত্যুদণ্ড কার্যকরের এ সংখ্যা গত ৩০ বছর ধরে রেকর্ড করা তথ্যের মধ্যে সর্বোচ্চ।