৩ মামলায় আগাম জামিন পেলেন ইমরান খান

ইমরান খান

পিটিআই প্রধান ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান লাহোরের সন্ত্রাসবাদবিরোধী আদালতে তিন মামলায় আগাম জামিন পেয়েছেন। গত ৯ মে গ্রেফতারের পর সেনানিবাসসহ পাকিস্তানজুড়ে বিক্ষোভ-সংঘর্ষের ঘটনার তিন মামলায় শুক্রবার (১৯ মে) আগাম জামিন পেলেন পিটিআই চেয়ারম্যান।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, আদালত চত্বরে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে ইমরান খান বলেন, গত ৩৫ বছরে এমন ‘দমনপীড়ন’ দেখিনি। মনে হচ্ছে, সব নাগরিক স্বাধীনতা ও মৌলিক অধিকার বিলুপ্ত হয়ে গেছে। 

শুধু আদালত এখনও মানবাধিকারের সুরক্ষা দিয়ে যাচ্ছে জানিয়ে, ‘শেষ বল পর্যন্ত’ লড়াই চালিয়ে যাবেন বলেও দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আরও পড়ুন:- ফের গ্রেপ্তারের আশঙ্কা ইমরান খানের
 
আগামী ২ জুন পর্যন্ত আগাম জামিন দিয়ে ইমরান খানকে তদন্তে সহযোগিতার আদেশ দেন লাহোরের সন্ত্রাসবাদবিরোধী আদালত। এর একটি মামলায় লাহোরের কর্পস কমান্ডার হাউসে হামলার অভিযোগের মামলা রয়েছে।
 
আল-কাদির ট্রাস্ট দুর্নীতির মামলায় গত ১২ মে ইসলামাদ হাইকোর্ট ইমরান খানকে জামিন দেন। এর আগে ৯ মে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে তাকে গ্রেফতার করা হয়।
 
এদিকে বুধবার (১৭ মে) জাতির উদ্দেশে দেয়া এক বক্তব্যে ইমরান খান বলেছেন, পাকিস্তানের জাতীয় জীবনে দুর্যোগ আসন্ন। এ অবস্থায় দেশের ৭০ শতাংশই পিটিআইয়ের পক্ষে রয়েছে দাবি করে তিনি বলেন, শিগগির নির্বাচন দিন, নইলে পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতি তৈরি হবে।

আরও পড়ুন:- ৩১ মে পর্যন্ত ইমরান খানকে কোনো মামলায়ই গ্রেপ্তার করা যাবে না: হাইকোর্ট
 
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এবং জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে দেয়া পৃথক সাক্ষাৎকারে ইমরান খান অভিযোগ করেছেন, তাকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতেই তার বিরুদ্ধে দেড় শতাধিক মামলা দেয়া হয়েছে।
 
ডয়েচে ভেলেকে তিনি বলেন, ‘আমার দলের সাড়ে ৭ হাজার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। দলের সব জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করা হয়েছে। তো, আসলে কী ঘটতে যাচ্ছে? আমি জানি না। তবে আমি আশঙ্কা করছি, আমাকে যেকোনো সময় গ্রেফতার করা হতে পারে।’