তুরস্কের জনগণ নিরাশ করবে না, আশা এরদোগানের

তুরস্ক
সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তিনি বিশ্বাস করেন যে, তুর্কি জনগণ আবারো তাদের শক্তিশালী গণতন্ত্র প্রদর্শন করবে এবং দ্বিতীয় রাউন্ডে ৯০ শতাংশ পর্যন্ত ভোটার উপস্থিতি হতে পারে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, সিএনএন ইন্টারন্যাশনালের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন তুর্কি নেতা। এ সময় দেশের নির্বাচনি প্রক্রিয়া থেকে শুরু করে বৈদেশিক নীতি পর্যন্ত বিভিন্ন বিষয়ে কথা বলেছেন প্রেসিডেন্ট এরদোগান।

তুরস্কের বার্তা সংস্থাটি জানিয়েছে, সাক্ষাৎকারে গত ২০ বছর ধরে নির্বাচনে জয়ী হওয়া এবং নতুন রেকর্ড সৃষ্টির পরিপ্রেক্ষিতে তুর্কি নেতাকে তার স্বাচ্ছন্দ্যের বিষয় সম্পর্কে জানতে চাওয়া হয়। 

আরও পড়ুন:- বাইডেনের ‘স্বৈরশাসক’ তকমার দাঁতভাঙা জবাব দিলেন এরদোগান

এর জবাবে এরদোগান তুর্কি জনগণের প্রতি তার আস্থা পুনর্ব্যক্ত করেন এবং তাদের শক্তিশালী গণতন্ত্রের বিষয় তুলে ধরেন। সেই সঙ্গে উচ্চ ভোটার উপস্থিতির ব্যাপারে জোর দেন তিনি। তুর্কি নেতা আশাবাদ ব্যক্ত করে বলেন, জনগণ নিরাশ করবে না।

উল্লেখ্য, গত ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগন ৪৯.৪% এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লুর ৪৪.৫% ভোট পায়। কেউ ৫০% ভোট না পাওয়ায় আগামী ২৮ মে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। 

অবশ্য প্রথম দফার ভোটে প্রধান বিরোধী দল সিএইচপি নেতা এবং ছয় দলীয় জোট ন্যাশন অ্যালায়েন্সের প্রার্থী কামাল কিলিকদারোগ্লুর চেয়ে এগিয়ে রয়েছেন এরদোগান।

অপরদিকে পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) নেতৃত্বাধীন জোট পিপলস অ্যালায়েন্স।