অগ্নিসন্ত্রাসের একটি নতুন ভার্সন হত্যার হুমকি দেয়া: ঢাবি ভিসি 

ক্যাম্পাস
অগ্নিসন্ত্রাসের একটি নতুন ভার্সন হত্যার হুমকি দেয়া: ঢাবি ভিসি 

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেভাবে হত্যার হুমকি দেয়া হয়েছে সেটির নিন্দা জ্ঞাপনের ভাষা আমাদের জানা নেই। এটা কোন ভাষার মধ্যেই পড়ে না; সেটি ক্ষমার অযোগ্য একটি বিষয়। এটি একজন নিম্ন পর্যায়ের কোনো নেতার বক্তব্য নয়। এটি মূলত এক ধরনের গভীর ষড়যন্ত্রর অংশ এবং তার বহিঃপ্রকাশ; সেটির মধ্যে দিয়ে তাদের কার্যক্রম শুরু করার একটি ইঙ্গিত।

উপাচার্য বলেন, এটি বাংলাদেশের রাজনীতিতে এমন একটি সময়ে আবির্ভূত হয়েছিল সেটি খুব দূরের ইতিহাস নয়; যেদিন নানা ধরনের পেট্রোল বোমা ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে বিভিন্ন স্তরের শ্রেণি পেশার মানুষকে হত্যার একটি নীল নকশা প্রণয়ন এবং নানা ধরনের অপকর্ম সূচিত হয়েছিল। এখন তারা এই কৌশল পরিবর্তন করেছে। ২০২৩ সালে এসে অগ্নিসন্ত্রাসের একটি নতুন ভার্সন হলো হত্যার হুমকি দেয়া।

গত ১৯ মে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদের প্রকাশ্য জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ডাকা মানববন্ধন কর্মসূচিতে সংহতি জানিয়ে উপাচার্য এসব কথা বলেন।

আজ সোমবার (২২ মে) দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় আবু সাঈদের বিরুদ্ধে অতি দ্রুত আইনি ব্যবস্থা নেয়ার দাবি জানান মানববন্ধনে উপস্থিত শিক্ষকরা।


উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, এই রাজনৈতিক দলটি খুনি রাজনৈতিক দল হিসেবে দেশে বিদেশে যেমন পরিচিতি পেয়েছে এবং হত্যাকাণ্ডকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার জন্য যেমন তারা অতীতেও লিপ্ত ছিলো, এখনো আছে। এরা সন্ত্রাসী রাজনৈতিক দল হিসেবে হত্যাকাণ্ড সংঘটিত করা, অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসা- এই কাজগুলো  জন্মলগ্ন থেকেই করে আসছে। ক্যান্টনমেন্টে তাদের জন্ম; সুতরাং গণতান্ত্রিক প্রক্রিয়ায় তারা বিশ্বাস করে না।

অধ্যাপক মাকসুদ কামাল আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর যে উন্নয়নের ধারা, দেশকে যে অর্থনৈতিকভাবে একটি ভিন্ন উচ্চতায় নিয়ে গেছেন; সামগ্রিকভাবে সকল সূচকে তিনি আজকে বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে যে অবস্থানে নিয়ে গেছেন তাতে করে কিছু কিছু বিদেশী অপশক্তি কর্তৃক উস্কানি পেয়ে কেউ কেউ মনে করছেন তারা ক্ষমতায় চলে আসবে। কিন্তু ক্ষমতা তো এতো কাছে নয়। মাননীয় প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরানোর জন্য বহুবার চেষ্টা করা হয়েছে। তিন তিন বার তিনি এদেশের মানুষের ম্যান্ডেড নিয়ে ক্ষমতায় আছেন আরো আসবেন। তাদের ধারণা শেখ হাসিনাকে যদি হত্যা করা যায় তবেই তারা ক্ষমতায় আসবে।

সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মুহাম্মদ সামাদ, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রহিম, সাবেক প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক সাদেকা হালিম, বর্তমান ডিন অধ্যাপক জিয়া রহমান, স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাইফুল ইসলাম খান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ফ ম জামাল উদ্দিন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. ওয়াহেদুজ্জামান প্রমুখ।

এছাড়াও, মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আকরাম হোসেন, কবি জসীম উদ্দিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহীন খান‌, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক মো. শাহজাহান, প্রভাষক মো. রনি মৃধা প্রমুখ।