পিরোজপুরে ‘স্বাস্থ্যসেবা ও পুষ্টি বিষয়ক’ প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুর
প্রশিক্ষণ অনুষ্ঠানের একাংশ

পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পাড়েরহাট ইউনিয়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), ঢাকা-এর আর্থিক সহযোগীতায় বেসরকারী উন্নয়ন সংস্থা উদ্দীপন এনজিওর পাড়েরহাট ইউনিয়নের সমৃদ্ধি কর্মসূচির স্বাস্থ্য ও পুষ্টি কার্যক্রমের আওতায় নিয়োজিত স্বাস্থ্য পরিদর্শকদের দুই দিন ব্যাপি “স্বাস্থ্যসেবা ও পুষ্টি বিষয়ক” প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সোমবার ও মঙ্গলবার (২২ ও ২৩ মে) উদ্দীপন লে: কমান্ডার মোয়াজ্জেম হোসেন শাখা পাড়েরহাটে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ইউনিয়নে কর্মরত ০৯জন স্বাস্থ্য পরিদর্শক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। স্বাস্থ্যসেবা ও পুষ্টি কার্যক্রমের সাম্প্রতিক বিষয় জ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষজ্ঞ রিসোর্স পার্সনদের মাধ্যমে প্রশিক্ষণ সম্পন্ন করা হয়।

উদ্বোধনী বক্তব্য ও দুই দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন উদ্দীপন এনজিওর পিরোজপুর অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ কাইয়ুম হোসেন।

সোমবার ২২ মে সকাল নয়টায় পরিচয় প্রদান ও জাতীয় সংঙ্গীতের মাধ্যমে প্রশিক্ষণের কার্যক্রম শুরু হয়। প্রতিদিন সকাল ০৯.০০ ঘটিকা হতে বিকাল ০৫.০০ ঘটিকা পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। ডাঃ মোঃ আরিফ হাসান এমবিবিএস (বিসিএস) স্বাস্থ্য সদর হাসপাতাল পিরোজপুর রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন। দিকনির্দেশনা ও সহযোগিতায় ছিলেন কৃষিবিদ সুভাষ চন্দ্র দে সমৃদ্ধির ইউনিয়ন সমন্বয়কারী, শাহিদা পারভীন সমৃদ্ধির স্বাস্থ্য কর্মকর্তা পাড়েরহাট ইউনিয়ন।

দু’দিনের প্রশিক্ষণে সরকারের স্বাস্থ্য সার্ভিস ও রেফারেল ব্যবস্থাপনা, কমিউনিটি ক্লিনিক-এ প্রদত্ত সার্ভিস সমূহ, সরকারের টিকা কার্যক্রম, ভিটামিন এ ক্যাম্পেইন, কৃমি নিয়ন্ত্রন কার্যক্রম, মাতৃত্বকালীন ভাতা এ বিষয় স্বাস্থ্য পরিদর্শকদের করনীয়, প্রাথমিক চিকিৎসা: হঠাৎ অসুস্থ্য হলে, স্ট্রোক, অজ্ঞান, অস্বাভাবিক রক্তচাপ প্রভৃতি, দুর্ঘনা জনিত: পানিতে পড়া, সাঁপে কামড়, শরীরের কোন অংশ কেটে যাওয়া, আগুনে পোড়া প্রভৃতি, গর্ভকালীন, প্রসবকালীন, প্রসব পরবর্তী স্বাস্থ্যসেবা, খাদ্য পুষ্টি ও অপুষ্টিজনিত সমস্যা, দামী ও সস্তা খাবারের পুষ্টিগুন, শিশুদের বাড়তি খাবার, শিশুদের গ্রোথ মনিটরিং এবং প্রমোশন, ওজন, উচ্চতা এবং মুয়াক পরিমাপ ইত্যাদি এবং ব্যবহারিক সেশন: বিপি, ওজন-উচ্চতা পরিমাপ, পালস, জন্ডিস, প্রভৃতি। 

প্রশিক্ষণ শেষে সমাপনী বক্তব্য, প্রশিক্ষণ  সনদ বিতরণ ও দুইদিনব্যাপি প্রশিক্ষণ কোর্সের সমাপনী ঘোষণা করেন উদ্দীপন এনজিওর পিরোজপুর অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ কাইয়ুম হোসেন।