রাজশাহীতে আমের বাজার  এখনো জমে উঠেনি  গোপালভোগ

সারাদেশ
রাজশাহীতে আমের বাজার  এখনো জমে উঠেনি  গোপালভোগ

বাজারে গোপালভোগ আম এলেও এখনো জমে ওঠেনি রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট বানেশ্বর বাজার। আমের এখন ভরা মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে গোপালভোগ। আর নামার অপেক্ষায় রয়েছে হিমসাগর, লক্ষ্মণভোগ, ল্যাংড়াসহ বেশ কয়েক জাতের আম। তবে এখনো বাজারে আসছে না চাহিদা অনুযায়ী আম।

আড়ৎদাররা বলছেন, পাকা আম না এলেও ঝড়ে পড়া আম দিয়েই এখন চালাচ্ছেন তারা। আর বাজার সমিতি বলছে, কয়েকদনি পরই বাজারে উঠবে হিমসাগর। তখনই জমে উঠবে আমের বাজার।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য মতে, রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন উপজেলার উপর দিয়ে দমকা হাওয়া বয়ে গেছে। যার সর্বোচ্চ গতিবেগ ছিল ১৮ নটিকেল মাইল। এর আগে গত ১৬ মে ৩০ নটিকেল মাইল গতিতে ঝড় হয়। যা এই মৌসুমের সর্বোচ্চ ঝড়।

রাজশাহী বানেশ্বর বাজার ঘুরে দেখা গেছে, বাজারে তেমন একটা আম নেই। রাজশাহীর বিভিন্ন উপজেলার বাগান থেকে আম নামানোর পর বিক্রির জন্য আনা হয় বানেশ্বর বাজারে। অন্যান্যবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আমের পসরা সাজিয়ে বসেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। তবে এবার দুপুর ১২টা পেরিয়ে গেলেও বাজারে তেমন একটি আম নিয়ে আসতে দেখা যায়নি চাষি ও বাগানীদের। তবে বাজারে ঝড়ে পড়া আম নিয়ে আসতে দেখা গেছে অনেককে। আবার কেউ কেউ দুই এক ঝুড়ি আম নিয়ে আসছেন। সেগুলো দেখামাত্রই আড়াৎদাররা লুফে নিচ্ছেন।

রাজশাহীর দুর্গাপুর থেকে আম নিয়ে এসেছেন শহিদুল ইসলাম। বলেন, গতকাল বিকলে কিছু আম পেড়ে রেখেছিলাম। আজ সাকলে হাটে এসেছি। ২২শো টাকা মণ দরে বিক্রি করে দিয়েছি। বেশ ভালোই দাম পেয়েছি।