কান উৎসবে যোগ দিতে ফ্রান্সের ভিসা পাননি বাংলাদেশের প্রতিনিধি দল

কান উৎসবে

চলমান কান চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের সব আয়োজন সম্পন্ন ছিল। এমনকি উৎসবের মার্শে দ্যু ফিল্মে আগেই স্টলও বরাদ্দ নেওয়া হয়। কিন্তু বাংলাদেশ প্রতিনিধি দলের কেউই ফ্রান্সের ভিসা পাননি।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার (বিএফডিসি) সংশ্লিষ্টরা ভুগছিলেন জিও (গভর্মেন্ট অর্ডার) জটিলতায়। অবশেষে জিও নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ উদ্যোগে ফ্রান্স দূতাবাসে দাঁড়ালেন। এরমধ্যে ভিসা না হলেও এগিয়ে থাকার জন্য টিকিট কাটাও চূড়ান্ত।

মঙ্গলবার (২৩ মে) বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে ভিসা হাতে পাওয়ার পরেই ফ্রান্সের উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা প্রতিনিধি দলটির। কিন্তু যথাসময়ে চার সদস্যের দল দূতাবাসে গিয়ে পাসপোর্ট হাতে নিয়ে রীতিমতো তাদের চোখ কপালে! ভিসা হয়নি কারও। কারণ, হিসেবে দূতাবাস থেকে জানানো হয় সময় স্বল্পতার কারণে তাদের ভিসা হয়নি।

আরও পড়ুন: চুমুকাণ্ডের পর প্রকাশ্যে পা ধরে মাপ চাওয়ানোয় আবারো বিতর্কে শিরিন শিলা

জানা গেছে, বাংলাদেশ প্রতিনিধিদলের হয়ে কানে যাওয়ার কথা ছিল চিত্রনায়ক জায়েদ খান, অভিনেত্রী নিপুণ আক্তার ও নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, দুই কর্মকর্তা এ কে এম আমিনুল করিম খান (সহকারী পরিচালক নিরাপত্তা ও প্রশাসন), রফিকুল ইসলামের (ল্যাব চিফ, অতিরিক্ত পরিচালক বিক্রয়)। কিন্তু কান সৈকতের হাওয়া আপাতত আর গায়ে লাগল না তাদের!

প্রতিনিধিদলের অন্যতম সদস্য জায়েদ খান ফ্রান্স দূতাবাস থেকে বেরিয়ে খবরটি নিশ্চিত করেন।

আরও জানা গেছে, ভিসা পেলেও ঢাকা থেকে নিসে (কান শহরের বিমানবন্দর) বাংলাদেশের প্রতিনিধি দলটি পৌঁছাতেন ২৪ মে ফ্রান্সের স্থানীয় সময় বিকেল ৩টার কিছু আগে-পরে। এরপর পালে দে ফেস্টিভ্যাল ভবনে প্রবেশের জন্য তাদের সংগ্রহ করতে হবে কান দপ্তরের অ্যাক্রেডিটেশন কার্ড (পরিচয়পত্র)।

কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, একই দিন বিকেল ৫টায় পর্দা নামে চলতি বছরে কান উৎসবের (মার্শে দ্যু ফিল্ম)। সেখানেই রয়েছে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে বরাদ্দ নেওয়া বিএফডিসি’র স্টল। তাই কানে পৌঁছালেও বিএফডিসির প্রতিনিধিদল তাদের স্টল পর্যন্ত পৌঁছাতে পারতেন কি না, সেই সন্দেহ থেকেই যায়। সম্ভবত এমন বিবেচনা থেকেই শেষ মুহূর্তে ভিসা প্রদান থেকে বিরত থাকলো ফ্রান্স দূতাবাস।