ওমান থেকে ৭৭ জাহাজে কয়লা আসার খবরটি গুজব: মন্ত্রণালয়

বিদ্যুৎ

‘বিদ্যুৎ সংকট মোকাবিলায় ওমান থেকে ৮৫ লাখ ৯২ হাজার ৮৯৫ মেট্রিক টন কয়লাসহ ৭৭টি বিশাল জাহাজ বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছে।’ সম্প্রতি এমন একটি খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ধরনের খবর শতভাগ মিথ্যা বা বিভ্রান্তিকর বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার (৬ জুন) মন্ত্রণালয়ের ফেসবুক পেজে এবং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন জানান, সোশ্যাল মিডিয়ায় ‌‘বিদ্যুৎ সংকট মোকাবিলায় ওমান থেকে ৮৫ লাখ ৯২ হাজার ৮৯৫ টন কয়লাসহ ৭৭টি বিশাল জাহাজ বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছে বলে যে খবর ছড়িয়েছে, তা শতভাগ মিথ্যা বা বিভ্রান্তিকর।’

তিনি বলেন, পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা আসবে ইন্দোনেশিয়া থেকে। আগামী ২৪ জুন তা পৌঁছাবে বিদ্যুৎকেন্দ্রে।

এদিকে, বন্ধ হয়ে যাওয়া পায়রা বিদ্যুৎকেন্দ্র আগামী ১৫ দিনের মধ্যে ফের উৎপাদনে আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

মঙ্গলবার জাতীয় সংসদে তিনি বলেন, ‘লোডশেডিং আকস্মিক। এটা বেশিদিন থাকবে না। আগামী ১৫ দিনের মধ্যে উৎপাদনে আসবে পায়রা বিদ্যুৎকেন্দ্র। ১৫-১৬ দিনের মাথায় স্বাভাবিক অবস্থায় ফিরতে পারব। সকলেই একটু ধৈর্য ধরি। সকলেই পার হতে পারব সংকটময় অবস্থা থেকে।’
 
তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। বিশ্ববাজারের অবস্থা বুঝা কঠিন হয়ে গেছে। আন্তর্জাতিক বাজারে নিরবচ্ছিন্ন জ্বালানি পাওয়া চ্যালেঞ্জ হয়ে গেছে। নিজেদের জ্বালানির সর্বোত্তম ব্যবহার করছি আমরা।
 
নসরুল হামিদ বলেন, গ্যাসে ১২ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছি। আগামী অর্থবছরে ২৪-২৭ হাজার কোটি টাকা ভর্তুকি যাবে বিদ্যুৎ খাতে। আমরা এতো ভর্তুকি না দিয়ে মূল্য সমন্বয়ে যেতে পারতাম, কিন্তু সেটা করি নাই।