যানবাহনের উচ্চ শব্দে বিপাকে এসএম হলের শিক্ষার্থীরা, প্রশাসনের হস্তক্ষেপ চাই

মতামত
লেখক  © টিবিএম ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের প্রধান ফটকের সামনের রাস্তায় দিনরাত চব্বিশ ঘণ্টায় থাকে যানবাহনের অতিরিক্ত চাপ। ফলে যানবাহনের শব্দ ও হর্নের কারণে বিঘ্নিত হচ্ছে হলের শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ প্রয়োজনে প্রধান ফটকের সামনের রাস্তাটি পার হবার কথা ভাবলেই যেন আতঙ্কে শিউরে ওঠেন হলের শিক্ষার্থীরা। ডানে-বামে দুই দিকে দেখে অত্যন্ত সন্তর্পনে রাস্তা পার হওয়ার চেষ্টা করলেও অত্যন্ত দ্রুতগতির যানবাহনের কারণে সেটিও মাঝেমধ্যে মৃত্যু ঝুঁকি তৈরি করে।

হলের প্রধান ফটকের সামনের রাস্তায় গতিরোধক থাকলেও অধিকাংশ সময় সেটির তোয়াক্কাই করেন না চালকরা। বিশেষ করে প্রাইভেট কার ও মোটর সাইকেলের বেপরোয়া গতি এবং গতিরোধক পার হয়েই আবার পূর্ণ গতিতে গাড়ি চালানোর ফলে সেটি যেন তার সকল আবেদন হারিয়ে ফেলেছে। 

রাত যত গভীর হয় এই রাস্তায় ভারী ট্রাকের আনাগোনা বাড়তে থাকে। প্রায় সারারাত রাস্তাটিতে উচ্চ শব্দে হর্ন বাজিয়ে ট্রাক চলাচল করে। অধিকাংশরাই রাস্তাটিকে বাইপাসের মতো ব্যবহার করেন। এর ফলে হলের সামনের অংশের দক্ষিণ ও উত্তর দিকের কক্ষগুলোতে অবস্থান করা শিক্ষার্থীদের রাতের ঘুমের ব্যাঘাত ঘটে।

হলের প্রধান ফটকের সামনে রাস্তা দিয়ে একটু হেঁটে ডানে মোড় নিলেই দেখা যাবে সকাল থেকে সন্ধ্যা অবধি কমপক্ষে চল্লিশ থেকে পঞ্চাশটি রিক্সা অবস্থান করছে সেখানে। প্রথম দেখাতে যেকেউ এটিকে রিক্সার গ্যারেজও ভেবে বসতে পারেন। যেখানে রিক্সাওয়ালারা অবস্থান করেন, খাওয়া দাওয়া করেন। আবার কেউবা ঘুমান এমনকি অনেক সময় দলবদ্ধ হয়ে কার্ড খেলেন। অনেকে আবার এক ধাপ এগিয়ে মাদকও গ্রহন করেন। ফলে বিঘ্নিত হচ্ছে সলিমুল্লাহ মুসলিম হলের শিক্ষার্থীদের লেখাপড়া এবং বসবাসের স্বাভাবিক পরিবেশ।

হলের সাধারণ শিক্ষার্থীদের দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টিকে আমলে নিয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দ্রুত বিষয়টির সুষ্ঠু সমাধান করে সলিমুল্লাহ মুসলিম হল তথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ তৈরিতে সচেষ্ট হবেন।

লেখক: আবাসিক শিক্ষার্থী, সলিমুল্লাহ মুসলিম হল, ঢাকা বিশ্ববিদ্যালয়


মন্তব্য