কবি চন্দ্রকান্তের মৃত্যুতে জাতীয় ক‌বিতা প‌রিষ‌দের শোক প্রকাশ 

কবিতা পরিষদ
ককবরক ভাষার শ্রেষ্ঠ ক‌বি চন্দ্রকান্ত মুড়া‌সিং  © ফাইল ফটো

ভার‌তের ককবরক ভাষার শ্রেষ্ঠ ক‌বি চন্দ্রকান্ত মুড়া‌সিং এর আক‌স্মিক মৃত্যুতে শোক প্রকাশ করেছে জাতীয় ক‌বিতা প‌রিষ‌দ। সোমবার (২৭ মার্চ) সংগঠনের সভাপতি মুহাম্মদ  সামাদ ও সাধারণ সম্পাদক তা‌রিক সুজাত এক বিবৃতিতে এ শোক প্রকাশ করেন। 

ক‌বির শোকসন্তপ্ত প‌রিবা‌রের প্রতি সম‌বেদনা জানিয়ে তারা বলেন, সা‌হিত‌্য-সংস্কৃ‌তি ক্ষে‌ত্রে তাঁর অনন‌্য অবদা‌নের বাংলা‌দেশ ভার‌তের মানুষ তাঁ‌কে শ্রদ্ধার স‌ঙ্গে স্মরণ কর‌বে। তি‌নি ছি‌লেন জাতীয় ক‌বিতা প‌রিষ‌দের একজন এক‌নিষ্ঠ সুহৃদ। ক‌বি চন্দ্রকান্ত মুড়া‌সিং উত্তর-পূর্ব জাতীয় ক‌বিতা প‌রিষদ গঠন ক‌রে বাংলা‌দেশ ও উত্তরপূর্ব ভার‌তের ক‌বি-সা‌হি‌ত্যিক-সংস্কৃ‌তিকর্মী‌দের মধ্যে এক নি‌বিড় ও সৌহার্দপূর্ণ সম্পর্ক গ‌ড়ে তু‌লে‌ছি‌লেন। তাঁর প্রয়াণ আমা‌দে‌রে জ‌ন্যে অপূরণীয় শুন‌্যস্থান তৈ‌রি কর‌লো।

জানা যায়, ১৯৫৭ সালে জন্মগ্রহণ করেন কবি চন্দ্রকান্ত মুড়াসিং। তিনি উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরা রাজ্যের অন্যতম বিখ্যাত কবি।  তিনি রাজ্যের আদিবাসীদের ভাষা ককবরক-এ ‌লি‌খে‌ছেন এবং কবিতার পাঁচটি বই প্রকাশ করেছেন। "সমসাময়িক ত্রিপুরায় জনজীবনের যন্ত্রণা" তাঁর কবিতার মূল প্রতিপাদ্য।

ত্রিপুরার পাহাড়, খরস্রোতা নদী এবং পাখির গানের সুরকে প্রতিস্থাপন করছেন কবিতায়।  ককবরক সাহিত্যের বিকাশে অবদানের জন্য তিনি ১৯৯৭ সালে সাহিত্য একাডেমি, নয়াদিল্লি থেকে ভাষাসম্মান পুরস্কার অর্জন ক‌রেন।  রবীন্দ্রনাথ ঠাকুর-এর গীতাঞ্জলি র ককবরক ভাষায় স্বরলিপি তৈরি করেন কবি চন্দ্রকান্ত মুড়াসিং। ১৯৯৭ সালেই প্রতিষ্ঠা করেন ককবরক সাহিত্য একাডেমি।

আজ সোমবার সকালে ত্রিপুর রাজ্যের বিশিষ্ট কবি চন্দ্রকান্ত মুড়াসিং প্রাতঃভ্রমণ কালে আকস্মিকভাবে অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। স্ত্রী, দুই পুত্র এক কন্যা এবং নাতি নাতনিদের রেখে গেছেন।


মন্তব্য