মঙ্গল শোভাযাত্রা বিরোধী অপচেষ্টা প্রতিহত করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট

মঙ্গল শোভাযাত্রা
মঙ্গল শোভাযাত্রা  © সংগৃহীত

পহেলা বৈশাখকে কেন্দ্র করে মঙ্গল শোভাযাত্রা বন্ধের যেকোনো অপচেষ্টা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করা হবে বলে জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। 

আজ মঙ্গলবার ১১ এপ্রিল গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, একথা সকলেরই জানা যে বাঙালি জাতির ভিত্তি হলো আমাদের হাজার বছরের ঐতিহ্যপূর্ণ বাঙালি সংস্কৃতি। এ সংস্কৃতির নানা উপাদান মানুষে মানুষে মৈত্রীর বন্ধন এবং মানবিকবোধকে জাগ্রত করে। কিন্তু আমরা দীর্ঘদিন যাবত লক্ষ্য করছি, মুক্তিযুদ্ধের চেতনা-বিরোধী একটি শক্তি বাংলা নববর্ষ এবং আমাদের ঐতিহ্য ও শুভ’র প্রতীক মঙ্গল শোভাযাত্রা নিয়ে অপপ্রচার ও সাম্প্রদায়িক মন্তব্য করে দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাইছে।

সম্প্রতি এই কাজে যুক্ত হয়েছেন মাহমুদুল হাসান নামে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতিপ্রাপ্ত মঙ্গল শোভাযাত্রা বন্ধের লক্ষ্যে প্রথমে আইনী নোটিশ এবং পরে রিট দাখিল করায় আমরা বিস্মিত হয়েছি।

বাঙালি সংস্কৃতি, মঙ্গল শোভাযাত্রা এবং বাঙালির আবেগ অনুভূতির প্রতি সামান্যতম শ্রদ্ধা না থাকা ব্যক্তির কোনভাবেই আইন পেশার মতো দায়িত্বশীল কাজে যুক্ত থাকা উচিত নয়। আমরা এ বিষয়ে বার কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করে বাঙালি সংস্কৃতি, বাংলা নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রা বিরোধী যেকোনো অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করার প্রত্যয় ব্যক্ত করছি।

একইসাথে আমরা দেশবাসীকে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন এবং ব্যাপকভাবে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানাই। সূত্র: চ্যানেল আই


মন্তব্য