অবশেষে রাজধানীতে ঝড়-বৃষ্টি

বৃষ্টি
রাজধানী কাটাবন এলাকা থেকে  © মোমেন্টস ফটো

টানা কয়েকদিন ধরেই রাজধানীসহ সারাদেশে চলছে তীব্র তাপদাহ। ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশে আঘাত হেনে টেকনাফসহ কিছু এলাকা লণ্ডভন্ড করে দিলেও রাজধানী ছিল ‍উত্তপ্ত। এরমধ্যে দেশের কোথাও কোথাও বৃষ্টির দেখা মিললেও জনজীবন অতিষ্ট ছিল রাজধানীবাসীর। অবশেষে রাজধানীবাসী দেখা পেলেন বৃষ্টির।

আবহাওয়া অধিদপ্তর বলছে আগামী ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার ১৬ মে সন্ধ্যা পৌনে সাতটার দিকে ঝড়ো হাওয়াসহ কাঁটাবন, তেজগাঁও, ফার্মগেট, কারওয়ানবাজার, পল্টন, গুলিস্তান, গেন্ডারিয়া ও মোহাম্মদপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে দেখা যায়। এতে স্বস্তি নেমে এসেছে রাজধানীবাসীর জীবনে।

জানা যায়, মালিবাগ, মুগদা, বাসাবো, রামপুরা, হাতিরঝিল ও বাড্ডাসহ বেশ কিছু এলাকা গুঁড়ি গুঁড়ি এবং কিছু এলাকায় বজ্রসহ বৃষ্টি হয়েছে। তবে এর পরিমাণ ছিল সামান্য। রাত সাড়ে আটটার দিকেও মোহাম্মদপুর, কারওয়ানবাজার, ধানমণ্ডিসহ বেশ কয়েকটি এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল।

এদিন দুপুরের পর থেকেই দেখা যায় মেঘের ঘনঘটা। রাজধানীর বিভিন্ন এলাকায়। সন্ধ্যার দিকে শুরু হয় বাতাস। পৌনে সাতটার দিকে ঝড়ো হাওয়া বইতে থাকে। পরে শুরু হয় বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন: পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়, রাজশাহী, নওগা, মৌলভীবাজার, যশোর এবং কুষ্টিয়া অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬টা ৩৫ মিনিটে ও সূর্যাদয় ভোর ০৫ টা ১৫ মিনিটে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ