মিরপুর চিড়িয়াখানায় শিশুর হাত ছিঁড়ে খেয়ে ফেলেছে হায়েনা

চিড়িয়াখান
চিকিৎসা নেওয়ার পর পিতার কোলে দুর্ঘটনাকবলিত শিশু  © সংগৃৃহীত

রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় সাঈদ নামের দুই বছর বয়সী এক শিশুর হাত ছিঁড়ে নিয়ে গেছে একটি হায়েনা।

বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে। পরে শিশুটিকে উদ্ধার করে পঙ্গু হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজধানীর শাহ আলী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম।

তিনি বলেন, সাঈদ রংপুর জেলার পীরগঞ্জের সুমন ও শিউলী আক্তার দম্পতির সন্তান। বাবা-মা গাজীপুরে গার্মেন্টকর্মী হিসেবে কাজ করেন। সেখান থেকে পরিবারের সঙ্গে চিড়িয়াখানায় ঘুরতে এসে এ দুর্ঘটনার শিকার হয় শিশুটি। এখন পর্যন্ত যতটুকু জানতে পেরেছি, খাঁচার ফাঁক দিয়ে শিশুটি হাত ঢুকিয়ে দিলে এ দুর্ঘটনা ঘটে।
 
এদিকে জাতীয় চিড়িয়াখানার পরিচালক মো. রফিকুল ইসলাম তালুকদার সাংবাদিকদের জানান, বেলা সাড়ে ১১টার দিকে পরিবারের সঙ্গে আহত শিশুটি চিড়িয়াখানায় বেড়াতে আসে। শিশুটির মা-বাবাই নিরাপত্তা বেষ্টনী পার হয়ে শিশুটিকে নিয়ে হায়েনার খাঁচার কাছে চলে আসে। যদিও খাঁচায় নেট দেওয়া ছিল। কিন্তু ছোট বাচ্চা নেটের ভেতর দিয়ে হাত ঢুকিয়ে দেয়।
তখনই বাচ্চাটার হাত কামড়ে কবজি থেকে বিচ্ছিন্ন করে ফেলে হায়েনা। পরে বিচ্ছিন্ন হাতটি খেয়ে ফেলে প্রাণিটি।

তিনি বলেন, ঘটনার সঙ্গে সঙ্গেই নিরাপত্তাকর্মী বাচ্চাটার হাত ধরে চিড়িয়াখানার ভেটেনারি হাসপাতালে নিয়ে যান। দ্রুততার সঙ্গে প্রাথমিক চিকিৎসা দিয়ে শিশুটির হাতে মেডিসিন দেন চিকিৎসক। এরপর পঙ্গু হাসপাতালে নেওয়া হয়। এ ছাড়া ঘটনার সঙ্গে সঙ্গেই অধিদপ্তর থেকে কর্মকর্তারা এসে সবকিছু ঘুরে দেখেছেন।

তিনি আরও বলেন, বর্তমানে আমাদের তত্ত্বাবধানে শিশুটির চিকিৎসা চলছে। এ ঘটনায় ইতোমধ্যে মন্ত্রণালয় ও অধিদপ্তর আলাদা আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করেছে। একইসঙ্গে মন্ত্রী মহোদয় বিষয়টির খোঁজ-খবর নিচ্ছেন।’ তবে এই ঘটনার পর চিড়িয়াখানার নিরাপত্তা নিয়ে কর্তৃপক্ষের নতুন করে চিন্তা-ভাবনা করতে হবে জানান তারা।

মন্তব্য


সর্বশেষ সংবাদ