সুন্দরী প্রতিযোগিতায় দ্বিতীয় রানার্সআপ ট্রান্সজেন্ডার ইয়াছিন 

সুন্দরী
  © সংগৃহীত

সুন্দরী প্রতিযোগিতায় দ্বিতীয় রানার্সআপের পুরস্কার জিতে নিয়েছেন প্রথম ট্রান্সজেন্ডার ইয়াছিন আহমেদ সকাল। এই মাসের ১১ নভেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঝলমলে অনুষ্ঠানে ক্রেস্ট ও অন্যান্য উপহারের পাশাপাশি তিনি পেয়েছেন ৫০ হাজার টাকার চেক।

সুন্দরী প্রতিযোগিতায় নিজের নাম নিবন্ধন করতে গিয়ে বেশ খানিকটা দ্বিধায় ছিলেন ইয়াছিন আহমেদ সকাল। একে তো ট্রান্সজেন্ডার, অন্যদিকে নামটাও পাল্টানো হয়নি এখনো, হয়তো নিবন্ধনপ্রক্রিয়া থেকেই বাদ পড়বেন। তবে শেষ পর্যন্ত নিবন্ধনেই থেমে থাকেননি, ‘মিস এভারগ্রিন বাংলাদেশ’ সিজন ওয়ানে দ্বিতীয় রানার্সআপের পুরস্কার জিতে নিয়েছেন রূপান্তরিত নারী ইয়াছিন। 

বাংলাদেশের কোনো সুন্দরী প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া প্রথম ট্রান্সজেন্ডার ইয়াছিন আহমেদ সকাল। এর আগে আরেকটি প্রতিযোগিতা ‘মিস্টার অ্যান্ড মিস ফ্রেশ লুক সিজন চার’-এ দ্বিতীয় রানার্সআপ হয়েছিলেন।

ইয়াছিন আহমেদ সকাল বললেন, ‘যাঁরা নারী হিসেবেই জন্ম নিয়েছেন, তাঁদের সঙ্গে প্রতিযোগিতা করে বিজয়ী হয়েছি—এটা আমার জন্য অনেক পাওয়া। আর মানুষের মধ্যে ট্রান্সজেন্ডারদের নিয়ে সচেতনতা তৈরি হয়েছে, এটাও তার প্রমাণ। লিঙ্গবৈচিত্র্যময় মানুষেরও জয় হয়েছে এতে।’

পুরুষের শরীর নিয়ে জন্ম নিলেও ইয়াছিন ছোটবেলা থেকেই বুঝতে পারতেন তাঁর মনের ভেতরে একজন নারীর বসবাস। তবে পরিবারের বড় সন্তান ও লেখাপড়ায় ভালো হওয়ায় পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠানে অন্য ট্রান্সজেন্ডারদের মতো এ নিয়ে তেমন কোনো প্রতিবন্ধকতা পোহাতে হয়নি। 


মন্তব্য