বিদেশে উচ্চশিক্ষা: বিসিএসের ২০ ভাগের এক ভাগ সময় দিলেও আসতে পারে সাফল্য

ঢাবি
  © বাংলাদেশ মোমেন্টস

বিসিএসের ২০ ভাগের এক ভাগ সময় দিলেও সাফল্য আসতে পারে বলে মন্তব্য করেছেন আলবাট্রস এডুকেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান।

আজ রবিবার (১০ ডিসেম্বর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের (এফবিএস) ড. মুহাম্মদ হাবিবুল্লাহ কনফারেন্স হলে বিদেশে উচ্চশিক্ষা সম্পর্কিত বিভিন্ন দিকনির্দেশনা প্রদান সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘আলবাট্রস এডুকেশন লিমিটেড, বাংলাদেশ’-এই সেমিনারের আয়োজন করে। সেমিনারের প্রতিপাদ্য ছিল ‘‘ নেভিগেটিং স্টাডি অ্যাবরোড অপরচুনিটিজ।”

সেমিনারে মেহেদি হাসান বলেন, “বিসিএস-এর প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে সময় দেয় তার বিশ ভাগের এক ভাগ যদি এখানে দেয় তাহলে আমি চ্যালেঞ্জ করে বলতে পারি আপনাদের কেউ হারাতে পারবে না। আপনি যদি নিজে একটু উদ্যোগী হন টিউশন ফি ছাড়াই আপনারা মাস্টার্স করে আসতে পারবেন। মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো যোগ্য লোক খুঁজে পাচ্ছে না। আপনি যদি নিজেকে সেভাবে প্রস্তুত করতে পারেন তাহলে আপনি দেশেই ভালো কিছু করতে পারবেন। আর বাইরে যেতে ইচ্ছুক হলে যেকোনো পরামর্শের জন্য আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করতে পারেন। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো।”

মেহেদী হাসান বলেছেন, যুক্তরাজ্যে যারা মাস্টার্স করতে যেতে চান তাদের জন্য গুড নিউজ হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের যারা আছেন এবং ২০১৯ সালের পর এইচএসসিতে ইংরেজি বিষয়ে এ অথবা এ প্লাস গ্রেড পেয়ে পাস করেছেন তাদের মাস্টার্স করার জন্য আইইএলটিএস দিতে হবে না। ইউরোপে আইএলটিস ৫.৫ হলেই হয়। বেশ কয়েকটি দেশে আইইএলটিএস না হলেও হয়। এ বিষয়ে আমরা সব ধরনের সহযোগিতা করবো।

সেটেল্ড হওয়ার বিষয়ে মেহেদী হাসান বলেন, আপনার যদি রেজাল্ট ভালো হয়, সিজিপিএ ভালো থাকে তাহলে সেটেল্ড হওয়া নিয়ে চিন্তা করার কারণ নেই। অনেকেই মনে করেন ইউক-তে সেটেল্ড হওয়াটা কঠিন; এটা ভুল। ইউকে-তে এখন পিএইচডি ডিগ্রি শেষ করলেই অনেক ইউনিভার্সিটিতে শিক্ষক হওয়া অনেক সহজ। অনেক পদ খালি আছে। অনেকের ধারণা কানাডায় সেটেল্ড হওয়া যায় তাড়াতাড়ি কিন্তু এই মুহূর্তে সেটা অস্ট্রেলিয়ায় বেশি।

মেহেদী হাসান আরও বলেন, জার্মানিতে কোন টিউশন ফি নেই। ডেনমার্ক, ফিনল্যান্ডে খুব সীমিত টিউশন ফি দিতে হয়। এই মূহুর্তে যদি আপনি বাইরে যেতে চান তাহলে ইউকে হচ্ছে বেস্ট অপশন। আপনি যদি সিদ্ধান্ত পরিবর্তন করেন তাহলে সেটা এক দুই বছর পর করেন। ইউকে থেকে খুব সহজেই আপনি অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে যেতে পারবেন। তাছাড়া ইউকে আর একটি সুযোগ দিয়েছে সেটা হচ্ছে যদি কেউ ৪ বছর ইংরেজি মাধ্যমে পড়ালেখা করে তাহলে তাকে আর আইএলটিএস দিতে হবে না শুধু এমওআই দিলেই হবে।

সেমিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগের সহকারী অধ্যাপক আসিফ ইমতিয়াজ। বর্তমানে তিনি 'লন্ডন স্কুল অব ইকোনমিক্সে (LSE)' বিশ্ববিদ্যালয়ে 'স্বাস্থ্যনীতি ও স্বাস্থ্য অর্থনীতি'তে পিএইচডি করছেন।

লন্ডন থেকে অনলাইনে সেমিনারে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি তিনটি পরামর্শ দেন। তিনি বলেন, আপনাদের উদ্দেশ্যে আমার শুধু তিনটি পরামর্শ থাকবে। প্রথম পরামর্শ হচ্ছে- আপনারা যখন কোন সিদ্ধান্ত নিবেন তখন নিজের লক্ষ্যকে আগে স্থির করবেন। এরপর নিজের শক্তিমত্তা ও দক্ষতা বুঝে নিজের সর্বোচ্চ চেষ্টা করে যাবেন এবং যখন কোন সিদ্ধান্ত একবার নিয়ে নিবেন সেটা থেকে আর ফিরে তাকবেন না। সেই সিদ্ধান্তে সর্বদা অটল থাকবেন। আমি ৩৭তম বিসিএস পরীক্ষায় পররাষ্ট্র ক্যাডারে সপ্তম হয়েছিলাম কিন্তু সেখানে আর জয়েন করিনি। অনেকেই আমাকে এটা নিয়ে জিজ্ঞেস করে আপনার কোন আফসোস আছে কিনা। আমি তখন বলি মোটেও না। আমি যেটা করতে চাচ্ছি সেটাই করছি।

দ্বিতীয় পরামর্শের ক্ষেত্রে আসিফ ইমতিয়াজ বলেন, আপনারা যেখানে ভবিষ্যতে যাবেন বা যাচ্ছেন সেখানে যাওয়ার আগে ভালোভাবে সেখানকার সবকিছু সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। ওই জায়গায় কোন কোন দক্ষতা বেশি কাজে লাগছে তা জেনে নিবেন। পারলে গুগলে ঘাঁটাঘাঁটি করে কিংবা এক্সপার্ট কারো সাথে কথা বলা থেকে শুরু করে যেভাবে পারেন জেনে নিবেন। এরপর নিজে থেকেই ওইসব বিষয়ে দক্ষতা বাড়াবেন। কারণ আমরা অন্যান্য কাজে প্রচুর সময় ব্যয় করি কিন্তু দক্ষতা বৃদ্ধির কাজে সময় ব্যয় করি না। 

তিন নাম্বার হচ্ছে, আপনারা যে দেশেই যান, ওই দেশের সংস্কৃতিকে আত্মস্থ করবেন, নিজের চিন্তাকে পরিবর্তন করবেন এবং যখন আপনি পড়ালেখা শেষ করবেন তখন আপনি নিজেই বুঝতে পারবেন আপনার চিন্তা ও সমস্যা সমাধানে পরিবর্তন এসেছে। আলবাট্রস এডুকেশন লিমিটেডের কাছে আমার অনুরোধ থাকবে আমার ঢাবি থেকে যেসব শিক্ষার্থী যাবেন তাদের জন্য যে সার্ভিস ভালো হবে সেই সেবাটা আপনারা দিবেন যাতে করে তারা এর থেকে উপকৃত হয়।


মন্তব্য