রহস্যঘেরা লেখক ‘পো’ আর তার পোষা বিড়াল!

কবি
মার্কিন কবি ও কথাসাহিত্যিক এগডার অ্যালান পো  © ফাইল ছবি

তার জন্ম বোস্টনে ১৮০৯ সালের ১৯ জানুয়ারিতে। মৃত্যু ১৮৪৯ সালের ৭ অক্টোবরে । বলছি মার্কিন কবি ও কথাসাহিত্যিক এগডার অ্যালান পোর কথা। মাত্র ৪০ বছর বেঁচেছিলেন তিনি। মৃত্যুটা আজও রহস্য। যেমন রহস্যঘেরা তার লেখা আর পোষা বিড়াল!

এডগার অ্যালান পোয়ের অদ্ভূত এক অভ্যাস ছিল। তিনি লিখতে বসার আগে তার পোষা বিড়ালটিকে কাঁধে তুলে নিতেন। এরপর লিখে যেতেন পৃষ্ঠার পর পৃষ্ঠা। পো অনেক ছোটগল্প লিখেছেন। তবে উপন্যাস লিখেছেন মাত্র একটি। তার উপন্যাসের নাম ‘ন্যারেটিভ অব আর্থার গর্ডন পিম ন্যানটাকিট’। 

১৮৩৮ সালে প্রকাশিত এই উপন্যাসের পটভূমি সম্পর্কে এডগার দাবি করেছিলেন, ঘটনাটি সত্য। কিন্তু তার এই দাবি সমসাময়িক লেখকরা মেনে নেননি। তবে অলৌকিকভাবে বই প্রকাশের মাত্র পাঁচ বছরের মধ্যে হুবহু সত্য ঘটনা ঘটে যায়। উপন্যাসের পটভূমির মতোই একটি জাহাজডুবি ঘটে এবং ডুবে যাওয়া এক নাবিকের নামও উপন্যাসের চরিত্রের নামের সঙ্গে মিল ছিল। নামটি হচ্ছে রিচার্ড পার্কার। উপন্যাসের রিচার্ড পার্কারের মৃত্যুও একইভাবে হয়েছিল।

ইতিহাসবিদ ও আলোচকেরা তার মৃত্যুর কারণ হিসেবে বিভিন্ন সময় হত্যা থেকে শুরু করে রেবিস পর্যন্ত নানান রকম কারণ অনুমান করলেও আজ পর্যন্ত সঠিক কারণ জানাতে পারেননি।

আরও পড়ুন: অপারেশনের পর নবজাতকের মৃত্যু, টাকার জন্য প্রসূতিকে আটকে রাখে ৪ দিন

পোর স্মৃতি বিজড়িত বাড়িতার সাহিত্যকর্মের মাধ্যমে শুধুমাত্র বিশ্ব সাহিত্যই নয় বরং মহাজাগতিক এবং ক্রিপ্টোগ্রাফির মতো বিশেষায়িত ক্ষেত্রগুলোও প্রভাবিত হয়েছিলো বলে মত দেন সাহিত্যবিষারদরা। পো প্রাচীন ও আধুনিক ভাষা বিষয়ে পড়ার জন্য ১৮২৬ সালের ফেব্রুয়ারি মাসে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এটির প্রতিষ্ঠাতা মার্কিন প্রসিডেন্ট টমাস জেফারসনের নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ে জুয়া, বন্দুক, তামাক এবং অ্যালকোহল নিষিদ্ধ ছিল। তারপরেও পো এসময় জুয়া খেলায় আসক্ত হয়ে পড়েন। এবং দেনা হতে থাকেন। তার দেনা বেড়েই চলছিল। অর্থাভাবে পো বিশ্ববিদ্যালয়ে পড়া ছেড়ে দেন। কিন্ত তিনি রিচমন্ডে ফিরে যাননি। তার কারণ তিনি জানতে পারেন যে তার প্রিয়তমা সারাহ এলমিরা রয়স্টার অন্য একজনকে বিয়ে করে নিয়েছে।  

এডগার অ্যালান পো আর্থিক প্রয়োজনে ১৮২৭ সাল থেকে সংবাদপত্রের লেখক হিসেবে কাজ করতে বাধ্য হন। এ সময় তিনি হেনরি লে রেনেট ছদ্মনামটি ব্যবহার করতে শুরু করেন। এডগার অ্যালান পো ২৬ বছর বয়সে দূর সম্পর্কের আত্মীয়া ভার্জিনিয়া ক্লেমকে বিয়ে করেন। তখন তার স্ত্রীর বয়স ছিল ১৩ বছর। ১১ বছরের দাম্পত্য জীবনের পর ভার্জিনিয়া মারা যান। তিনি পোর অনেক সাহিত্যকর্মের অনুপ্রেরণা ছিলেন।

এডগার অ্যালান পো গোয়েন্দা কথাসাহিত্যের উদ্ভাবক ছিলেন বলে ধারণা করা হয়। শুধু তাই না সে সময়ে সাহিত্যের উদীয়মান  ধারা বিজ্ঞানকল্পকাহিনীতে তার অবদান ছিল অনস্বীকার্য। পো প্রথম মার্কিন লেখক যিনি শুধুমাত্র লেখার মাধ্যমে জীবিকা নির্বাহ করতেন, ফলত তার জীবন ছিল আর্থিকভাবে অসচ্ছল।

এ লেখকের নামে মিস্ট্রি রাইটার্স অফ আমেরিকা প্রতিবছর একটি পুরস্কার প্রদান করে যা এডগার অ্যাওয়ার্ড নামে পরিচিত।


মন্তব্য