রাজধানীতে ‘হার ই-ট্রেড’ এর অষ্টম প্রদর্শনী শুরু হচ্ছে কাল 

নারী
  © ফাইল ছবি

দেশে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের নিয়ে মেলার আয়োজন খুব একটা দেখা যায় না। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার ও প্রসারের উদ্দেশ্যে নেটওয়ার্ক ‘হার ই-ট্রেড’ আয়োজন করেছে অফলাইন প্রদর্শনীর। ৬২ জন নারী উদ্যোক্তা তাদের পণ্যসম্ভার নিয়ে থাকবেন আয়োজনে।

আগামী ১৫, ১৬ ও ১৭ মার্চ তিন দিনব্যাপী এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে ধানমন্ডি ৭ নাম্বারের অরচার্ড কনভেনশন হলে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে। এটি হার ই-ট্রেড এর অষ্টম অফলাইন এক্সিবিশন। ঈদ ও বর্ষবরণ উপলক্ষে হার ই-ট্রেড এর এই উৎসব আয়োজনের ট্যাগলাইন হলো ‘উৎসব বৈচিত্রে হার ই-ট্রেড’।

এক্সিবিশনটি উদ্বোধন করবেন সম্মানিত অতিথি ড.নাদিয়া বিনতে আমিন (সিআইপি) এমপি, নাট্যব্যক্তিত্ব রুনা খান, চিত্রশিল্পী, গায়ক ও দেশাল সত্ত্বাধিকারী কনক আদিত্য, স্টুডিও বিবিয়ানার সত্ত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার, কেক্রাফট সত্ত্বাধিকারী খালিদ মাহমুদ খান, প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী লিলি ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন কন্ঠশিল্পী সুজিত মোস্তফা এবং নৃত্যশিল্পী মুনমুন আহমেদ।

আয়োজকদের পক্ষে থেকে জানানো হয়, দেশি কাঁচামাল নির্ভর পণ্য নিয়ে প্রচুর সংখ্যক নারী কাজ করছেন। নারীদের উৎপাদিত সেসব পণ্যকে হার ই-ট্রেড প্রচার ও প্রসারে সহযোগিতা করে থাকে। বছরে ২-৩টা এক্সিবিশন আয়োজন সেই প্রচারণারই অংশ। সারাদেশ থেকে ক্ষুদ্র ব্যবসায়ী নারীরা এই এক্সিবিশনে অংশগ্রহণ করে থাকেন।

উল্লেখ্য, কোভিড চলাকালীন হার ই-ট্রেড নেটওয়ার্কটি শুরু করেছিল তাদের পথচলা। শুরু থেকেই প্রতি মাসে তিন দিনব্যাপী অনলাইন প্রদর্শনীর সুযোগ থাকতো সদস্যদের জন্য। উদ্দেশ্য ছিল নারীদের ব্যবসায়িক কার্যক্রমকে সবার সামনে নিয়ে আসা, যাতে করে ঘরে বসে তাদের প্রচারণার কাজটি সহজ হয়। এরপর ঢাকা ও চট্টগ্রামসহ বেশ কয়েকটি প্রদর্শনীর আয়োজন করেছে প্ল্যাটফর্মটি।  


মন্তব্য