ইতালির ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া বিদেশিদের জন্য দিচ্ছে ফুল ফ্রি স্কলারশিপ

স্কলারশিপ
  © উইকিপিডিয়া (ফাইল ছবি)

ইতালির ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া ২০২৪-২৫  শিক্ষাবর্ষে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টি অফার করছে ফুল ফান্ডেড স্কলারশিপ। মর্যাদাপূর্ণ ইউরোপীয় স্কলারশিপটি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার বিভিন্ন প্রোগ্রামে ভর্তির সুযোগ দিচ্ছে। ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া একাডেমিক ফলাফলের পাশাপাশি কর্মজীবনের উন্নয়নের ওপর জোর দেওয়ায় শিক্ষার্থীরা জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ হতে পারে।  

ইতালির শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে এর অবস্থান বেশ সুদৃঢ়। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যে পড়ালেখা করার সুযোগ পেতে আবেদন করতে পারেন। 

স্কলারশিপের বিস্তারিত

বৃত্তি আয়োজক দেশ: ইতালি
হোস্ট বিশ্ববিদ্যালয়: ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া 
কোর্স লেভেল: মাস্টার্স ডিগ্রি
আসন সংখ্যা: ১২০ জন
প্রোগ্রামের সময়কাল: ২ বছর
শেষ তারিখ: ১০ এপ্রিল ২০২৪ 

এছাড়া ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিভিন্ন দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলো থেকে উচ্চশিক্ষা গ্রহণ ও স্কলারশিপ সংক্রান্ত আরও পরামর্শের জন্য একজন বিশেষজ্ঞ পরামর্শদাতার সাথে কথা বলতে এখনই পুরন করুন এই ফর্মটি

এক নজরে স্কলারশিপের সুবিধা

স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য টিউশন ফি মওকুফ করা হবে। স্কলারশিপ প্রাপকদের জন্য আরামদায়ক আবাসন নিশ্চিত করতে দেওয়া হবে কমপ্লিমেন্টারি বোর্ডিং এবং লজিং পরিষেবা।

শিক্ষাবর্ষে জীবনযাত্রার ব্যয় মেটাতে দেওয়া হবে ৩ হাজার ৬০০ ইউরো ভাতা। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য বিখ্যাত দেশ ইতালিতে অধ্যয়নের সুযোগ। ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়া দিচ্ছে বিশ্বমানের শিক্ষাগত সুবিধা এবং শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করার সুযোগ। ইতালির প্রাণবন্ত সংস্কৃতি অমূল্য ব্যক্তিগত এবং একাডেমিক অভিজ্ঞতা প্রদান করে। উচ্চ-মানের শিক্ষা এবং গবেষণার সুযোগের মাধ্যমে ভবিষ্যতের কর্মজীবনের প্রচেষ্টার জন্য প্রদান করা হবে প্রস্তুতি।

যেসব প্রোগ্রামে পড়ার সুযোগ রয়েছে

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং কম্পিউটার বিজ্ঞান, এনভায়রনমেন্টাল এবং টেরিটোরিয়াল সেফটি ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স এবং অটোমেশন ইঞ্জিনিয়ারিং, টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য জৈবপ্রযুক্তি, পুষ্টি বিজ্ঞান, রসায়ন, গণিত ও পদার্থবিজ্ঞান ইত্যাদি।  

আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা 

আবেদনকারীকে অবশ্যই ইউরোপের বাইরের নাগরিক হতে হবে। প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি বা সমমানের যোগ্যতা থাকতে হবে। স্কলারশিপ প্রোগ্রামের অধীনে সব কোর্স ইংরেজি ভাষায় হওয়ায় ইংরেজি ভাষার দক্ষতার স্কোর থাকতে হবে।

নির্বাচিত অধ্যয়নের ক্ষেত্রে ভবিষ্যতের সাফল্যের জন্য একাডেমিক শ্রেষ্ঠত্ব ও সম্ভাব্যতা প্রদর্শনের জন্য লেটার অব রেকমেন্ডেশন থাকতে হবে।
প্রার্থীদের অবশ্যই নির্বাচিত স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। 

শক্তিশালী নেতৃত্বের দক্ষতা, পাঠ্যক্রম বহির্ভূত সম্পৃক্ততা এবং সমাজে অবদান রাখার প্রতিশ্রুতি থাকা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হতে পারে। আবেদনের সময়সীমা মেনে প্রয়োজনীয় নথি সঠিকভাবে সময়মত জমা দিতে হবে। 

যেসব ডকুমেন্ট জমা দিতে হবে 

একাডেমিক ট্রানস্ক্রিপ্ট ও স্নাতক ডিগ্রির সার্টিফিকেট, ইংরেজি দক্ষতার প্রমাণ (যেমন: টোফেল, আইইএলটিএস), জীবনবৃত্তান্ত, এসওপি বা ব্যক্তিগত বিবৃতি, সুপারিশপত্র ও পাসপোর্ট বা শনাক্তকরণ নথি।

আবেদনের সময়সীমা 

ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ায় স্কলারশিপে অগ্রাধিকার পেতে দ্রুত আবেদন করতে হবে। আবেদন করার সময়সীমা ১০ এপ্রিল ২০২৪ পর্যন্ত।

আবেদন করবেন যেভাবে 

গবেষণা: ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ার স্কলারশিপ প্রোগ্রাম ও স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম সম্পর্কে ধারণা অর্জন করুন আগে। আপনি যোগ্যতার মানদণ্ড পূরণ করেন কি না এবং আবেদনের প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন কি না নিশ্চিত হোন।

প্রোগ্রাম বাছাইকরণ: যে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন করতে চান তা নির্বাচন করুন। প্রোগ্রামের নির্দিষ্ট ভর্তির প্রয়োজনীয়তা এবং সময়সীমা পর্যালোচনা করুন।

প্রয়োজনীয় নথি: আবেদনের সময় বাড়তি কোনো নথি চায় কি না দেখুন। প্রোগ্রাম-ভেদে যা যা প্রয়োজন পড়ে তা যাচাই করে সংগ্রহ করে রাখুন।  

অনলাইন আবেদন: অনলাইন আবেদনপত্র অ্যাক্সেস করতে ইউনিভার্সিটি অব ক্যালাব্রিয়ার অফিসিয়াল ওয়েবসাইটের স্কলারশিপ পোর্টালে যান। আবেদনের সব বিভাগ সঠিকভাবে সম্পূর্ণ করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুযায়ী প্রয়োজনীয় নথি আপলোড করুন।

আবেদন জমা দিন: আবেদনপত্র পূরণ করে এবং সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করার পর নির্দিষ্ট সময়সীমার আগে আপনার আবেদন জমা দিন। 

পর্যালোচনা: আপনার আবেদন জমা দেওয়ার পর বিশ্ববিদ্যালয় ভর্তি অফিস পর্যালোচনা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে। কোনো কিছু প্রয়োজন হলে ইমেইলে জানিয়ে দেওয়া হবে।


মন্তব্য