ফোবর্সের তালিকা

বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার ১৯ বছর বয়সী শিক্ষার্থী লিভিয়া

ফোবর্স
  © সংগৃহীত

সম্প্রতি বিলিয়নিয়রদের তালিকা প্রকাশ করেছে মার্কিন ম্যাগাজিন ফোর্বস। ২০২৪ সালের করা এই বিলিয়নিয়ারদের তালিকায় বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার হিসেবে জায়গা করে নিয়েছেন ব্রাজিলের ১৯ বছর বয়সী শিক্ষার্থী লিভিয়া ভয়েট।

২০২৪ সালে সারা বিশ্বে শতকোটিপতি রয়েছেন ২ হাজার ৭৮১ জন, যা গত বছরের তুলনায় ১৪১ জন বেশি। বিশ্বের শীর্ষ ধনীদের দখলে রয়েছে ১৪.২ ট্রিলিয়ন (১ লাখ কোটি) মার্কিন ডলার মূল্যের সম্পদ। 

এ বছরের বিলিয়নিয়ারদের তালিকায় বেশ কয়েকজন তরুণ জায়গা করে নিয়েছেন। তালিকার ২৫ জন সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ারের বয়স ৩৩ বছর বা তার থেকে কম।

কে এই লিভিয়া ভয়েট?

বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার লিভিয়া ভয়েট সম্পদের দিক থেকে এসিলোরলুক্সোটিকার উত্তরাধিকারী ক্ল্যামেন্ত দেল ভেচিও কে ছাড়িয়ে গেছেন যিনি তার থেকে মাত্র দুই মাসের বড়।

লিভিয়া ভয়েট লাতিন আমেরিকার বৈদ্যুতিক মোটরের অন্যতম বৃহত্তম প্রস্তুতকারক ডাব্লিউইজির অন্যতম ব্যক্তিগত শেয়ারহোল্ডারদের একজন। এটি একটি বহুজাতিক প্রতিষ্ঠান এবং বিশ্বের ১০টি দেশে এর কারখানা রয়েছে। ২০২২ সালে প্রতিষ্ঠানটির আয় ছিল রেকর্ড ৬ বিলিয়ন ডলার। ডাব্লিউইজির শেয়ার লিভিয়ার আয়ের একটি বড় উৎস৷ প্রয়াত বিলিয়নিয়ার এগন জোয়াও দা সিলভা ও জেরাল্ডো ওয়ার্নিংহাউসের সাথে লিভিয়ার দাদা ওয়ার্নার রিকার্ডো ভয়েট ডাব্লিউইজির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন।

লিভিয়া বর্তমানে ব্রাজিলের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন এবং তিনি ডাব্লিউইজির বোর্ড বা এক্সিকিউটিভ পদে এখনো যোগ দেননি। তার সম্পদের বাজার মূল্য ১.১ বিলিয়ন ডলার। তার বড় বোন ডোরা ভয়েটও ২০২৪ সালের সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ারদের তালিকার সাতটি নতুন মুখের মধ্যে একজন। ২৬ বছর বয়সী ডোরা ২০২০ সালে স্থাপত্যে ডিগ্রি অর্জন করেছেন।

বেশ কয়েকজন তরুণ উত্তরাধিকারী সম্প্রতি সম্প্রতি ফোর্বস ম্যাগাজিনের বিলিয়নিয়ারের তালিকায় জায়গা করে নিয়েছেন। ২৫ এবং ২৭ বছর বয়সী আয়ারল্যান্ডের মিস্ত্রি ভাইয়েরা (ভারতীয় বংশোদ্ভুত) ২০২২ সালে তাদের বাবার মৃত্যুর পর মুম্বাই-ভিত্তিক একটি সংস্থা টাটা সন্সের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রচুর সম্পদ পেয়েছিলেন। তাদের প্রত্যেকের সম্পদের আনুমানিক বাজার মূল্য ৪.৯ বিলিয়ন ডলার।

ফোর্বসের করা বিশ্বের সেরা ২০ বিলিয়নিয়রের তালিকায় ইলন মাস্ককে পেছনে ফেলে প্রথমে উঠে এসেছেন রাসি ধনকুবের বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। ৭৫ বছর বয়সী আর্নল্ট ও তার পরিবার ২৩৩ বিলিয়ন মার্কিন ডলারের মালিক। ফ্যাশন-দুনিয়ার আলোচিত আর্নল্ট লুই ভিটন, সেফোরাসহ ৭৫টি ফ্যাশন ও প্রসাধনী ব্র্যান্ডের মালিক।

সূত্র: ফোর্বস, বিজনেস স্ট্যান্ডার্ড, ইন্ডিয়া টুডে, এনডিটিভি, টাইমস নাই, দ্য সান, এমএসএন, ডেইলি মেইল


মন্তব্য