যে দ্বীপে মানুষের চেয়ে ছাগল বেশি

ইতালি
  © বিবিসি

ইউরোপের দেশ ইতালি। ভূমধ্যসাগরের তীরে অবস্থিত দেশটিতে ৪৫০টির মতো দ্বীপ রয়েছে। এর মধ্যে প্রত্যন্ত এলাকার একটি দ্বীপ হলো অ্যালিকুডি। এই দ্বীপে মাত্র ১০০ মানুষের বাস। দ্বীপগুলোতে বেশি মানুষ থাকার কথাও না। এমনিতেই এসব এলাকায় বাসিন্দা কম। মজার ব্যাপার হলো, এখানে মানুষের চেয়ে ছাগলের সংখ্যা বেশি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, এখানে প্রায় ৬০০ ছাগল রয়েছে।

অতিরিক্ত এই ছাগল নিয়ে বেশ বিপাকেই পড়েছেন দ্বীপবাসী। এগুলো সব বুনো ছাগল হওয়ায় পোষ মানানো যায় না। যখন তখন আক্রমণ করে বসে মানুষের বাড়িতে। ভেঙে ফেলে বাড়ির সব আসবাব। এমনকি মাঝে মাঝে মানুষের ওপরও আক্রমণ চালায়।

এই সমস্যার সমাধান পেতে অভিনব এক ঘোষণা দিয়েছেন দেশটির স্থানীয় কর্তৃপক্ষ। তারা বলছেন, এখানে যে কেউ এসে যদি ছাগল ধরতে পারেন, তাহলে সেই ছাগল তার হয়ে যাবে। শর্ত হচ্ছে, ছাগল নিয়ে দ্বীপের বাইরে চলে যেতে হবে। 

স্থানীয় মেয়র রিকার্ডো গ্যালো ঘোষণা দিয়েছেন, চাইলে যে কেউ এসব ছাগল দত্তক নিতে পারবেন। ছাগল পালনের জ্ঞান থাকা লাগবে না। চাইলে এসব ছাগল ধরে নিয়ে যেতে পারবেন। শুধু ধরার পর ছাগলগুলোকে নৌকায় করে দ্বীপ থেকে বের করে নিয়ে যেতে হবে।

এজন্য প্রথমে কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে হবে। এরপর নিয়ে আসতে হবে একটি নৌকা। এক ব্যক্তি সর্বোচ্চ ৫০টি ছাগলের মালিক হতে পারবেন। তবে সব ছাগল বের করে দেওয়া হবে না। কিছু ছাগল পর্যটকদের জন্য রাখা হবে। 

জানা যায়, প্রায় ২০ বছর আগে একজন কৃষক দ্বীপটিতে এসব ছাগল নিয়ে এসেছিলেন। দ্বীপে এনেই তিনি সেগুলোকে মুক্ত ছেড়ে দেন।

বছরের পর বছর অ্যালিকুডির পাহাড়ে-পর্বতে চরে ঘাস খেয়ে বেড়িয়েছে এসব বেওয়ারিশ ছাগল। আর এ সময়ে এসব বুনো ছাগলের বংশবৃদ্ধি হয়েছে অবিশ্বাস্য হারে। এতদিন এসব ছাগল এ দ্বীপের পাহাড়-পর্বতেই থাকত। সম্প্রতি আবাসিক এলাকায় প্রবেশ করা শুরু করেছে।


মন্তব্য