পুরোনো প্রেম ভুলবেন কী করে?

প্রেম
  © ফাইল ছবি

একসঙ্গে পথ চলতে চলতে একটা সময় চেনা মানুষটি হয়ে যায় অচেনা। ভেঙে যায় সম্পর্ক, থমকে যায় জীবন। নানা সমীকরণ মিলিয়েও মনে শান্তি মেলে না। তবে জীবন তো আর থেমে থাকে না। সে এগিয়ে যায় নিজ গতিতে। মনের বাগানে উঁকি দেয় নতুন কলি। 

সম্পর্কে যে কারণে ভাঙুক, নিজের ভুলত্রুটি দূর করে একজন ভালো মানুষ হওয়ার প্রতিশ্রুতি নেয় সবাই। কেউবা স্বপ্ন দেখেন নতুন করে জীবন সাজানোর। সঠিক ভালোবাসার মানুষের অপেক্ষায় থাকেন তারা। কিন্তু পুরনো প্রেমের ক্ষত সেই পথে বাধা হয়ে দাঁড়ায়। অতীতের খারাপ স্মৃতি আর অভিজ্ঞতার কথা মনে করে আর সামনে আগাতে চান না তারা। 

সত্য কথা হলো, অতীতের অভিজ্ঞতা আমাদের ভবিষ্যৎ জীবনে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে সাহায্য করে। নতুন বছরে আপনি কি নতুন করে কারো সঙ্গে সম্পর্কে জড়ানোর কথা ভাবছেন? কীভাবে অতীতের স্মৃতি ভুলবেন সেই রাস্তা খুঁজছেন? তবে এই প্রতিবেদন আপনার জন্যই। 

নেতিবাচক ভাবনা বন্ধ করুন:
সবার আগে নিজের সম্পর্কে খারাপ ধারণা বাদ দিতে হবে। আপনি যদি সবসময় ভাবতে থাকেন, ‘আমি বাজে মানুষ। আমি ভালোবাসার যোগ্য নই’— তাহলে একসময় এটিই আপনার বাস্তবতা হয়ে উঠবে। আর তখন নতুন করে কারো কাছে নিজেকে প্রকাশ করতে পারবেন না। তাই এমন ভাবনা বাদ দিন। 

পুরনো বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন:
ছেলেবেলার বন্ধু কিংবা খুব আপন কাছের মানুষ একসময় ছিল আপনার। সময়ের সাথে তাদের সঙ্গে যোগাযোগে ভাটা পড়েছে হয়তো। নতুন করে ফের তাদের সঙ্গে যোগাযোগ করুন। এতে সময় ভালো কাটবে। আবার পুরনো বন্ধুরাও তাদের নতুন বন্ধুর সঙ্গে আপনাকে পরিচয় করিয়ে দিতে পারবে। এভাবেই হয়তো মনের মানুষটির দেখা পেয়ে যাবেন আপনি।  

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করুন:
আত্মবিশ্বাস বাড়াতে নিজেকে ভালোবাসুন। নিজেকে সুন্দরভাবে অন্যের সামনে উপস্থাপন করুন। ছুটির দিনে কোথাও খেতে যান। সবসময় পরিপাটি থাকার চেষ্টা করুন। অন্যরা যখন আপনার প্রশংসা করবে, আপনি যখন নিজেকে সুন্দর রূপে দেখবেন— তখন নিজের প্রতি আস্থা আর ভালোবাসা দুটোই বাড়বে। নতুন সম্পর্ক গড়তে যা সাহায্য করবে। 

পুরনো সম্পর্ক ভুলুন:
পুরনো প্রেমের আঘাত যদি এখনও মনে রেখে দেন, খারাপ স্মৃতিগুলোকে আঁকড়ে রাখেন, তাহলে নতুন পদক্ষেপ নিতে পারবেন না। তাই পুরনো স্মৃতি নিয়ে মন খারাপ না করে তা ভুলে যান। বরং পুরনো সম্পর্ক থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে চলুন। 

শখের কাজে মন দিন। গান গাওয়া, ছবি আঁকা, ঘুরে বেড়ানো কিংবা অন্যকিছু— যে কাজে আপনি আনন্দ পান তা করুন। এসব কাজে নিজেকে ব্যস্ত রাখলে ক্ষতগুলো ধীরে ধীরে আবছা হয়ে যাবে। 

শরীরের খেয়াল রাখুন :
প্রেমে বিচ্ছেদ হয়েছে বলে নাওয়া খাওয়া ভুলে পড়ে থাকতে হবে এমনটা ঠিক নয়। সুস্থ থাকতে হবে। মনে রাখবেন, শরীর অসুস্থ থাকলে কোনো কাজেই মন বসে না। তাই শরীরের যত্ন নিন। 

 


মন্তব্য