২৪ ঘণ্টার পরিবর্তে ২৬ ঘণ্টায় দিন ঘোষণার দাবি

নরওয়ে
  © ফাইল ছবি

মধ্যরাতেও সূর্যের দেখা মেলে স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়েতে। এজন্য দেশটিকে নীশিথ সূর্যের দেশ বলা হয়। সম্প্রতি নরওয়ের উত্তর মেরুর শহর ভাডসোর মেয়র প্রস্তাব করেছেন, ২৪ ঘণ্টার পরিবর্তে ২৬ ঘণ্টায় যাতে দিন ঘোষণা করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর বলছে, এই প্রস্তাব ইউরোপীয় কমিশনের কাছে চিঠি আকারে পাঠিয়েছেন ভাডসো শহরের মেয়র ওয়েনচে পেডারসন। প্রস্তাবে তিনি বলেন, ২৬ ঘণ্টায় যেন ১ দিন হিসাব করা হয়। ১ থেকে ১২ পর্যন্ত ঘণ্টা হিসেবে না রেখে যেন ১৩ পর্যন্ত রাখা হয়। 

মেয়র বলেন, এটি হবে স্বতন্ত্র এক জীবনধারা। আশা করা যাচ্ছে কমিশন এতে সায় দেবে।

তবে মেয়রের উল্লেখ করা কারণগুলো বেশ অস্বচ্ছ। তিনি বলেন, এই এলাকার মানুষেরা যাতে নিজেদের জীবনটাকে এখানকার পরিবেশের সঙ্গে সুন্দরভাবে গুছিয়ে নিতে পারে, সে জন্য এই ব্যবস্থা। এতে আশপাশের এলাকার মানুষেরাও উপকৃত হবে বলে আশা করছি।      

ভাডসো শহরের মেয়র ওয়েনচে পেডারসন বলেন, এখানে বাস করার সবচেয়ে ভালো জিনিসটা আসলে কী? এটা হচ্ছে সময়। তবে এই সময়ব্যবস্থা সবুজ সংকেত পাবে কিনা তা নিয়ে সন্দিহান তিনি।

দিনে আরও বেশি সময় পেলে আরও বেশি সুন্দর মুহূর্ত কাটাতে পারবেন সবাই। এ কারণেই মেয়রের এই প্রস্তাব। এ ছাড়া তাদের কোনো তাড়াহুড়া যাতে না থাকে, এই ব্যবস্থা চান তিনি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ