পর্যটকের চাপ কমাতে যে সিদ্ধান্ত নিলো নেদারল্যান্ডস

নেদারল্যান্ডস
  © ফাইল ছবি

অপার সৌন্দর্যের একটি দেশ নেদারল্যান্ড। দেশটির সৌন্দর্য দেখতে তাই প্রতিবছর লাখ লাখ পর্যটন ভ্রমণ করেন। তবে অতিরিক্ত পর্যটনের চাপে পড়েছে দেশটি। আর এই অতিরিক্ত পর্যটনের বিরুদ্ধে কার্যকর উপায় হিসেবে নতুন হোটেল নির্মাণ নিষিদ্ধ করা হয়েছে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে। গণপর্যটনের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে স্থানীয় সরকার সম্প্রতি এ ঘোষণা দিয়েছে।

আমস্টারডাম কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘নাগরিক ও পর্যটকদের জন্য আমরা শহরটিকে বাসযোগ্য করে তুলতে চাই।’ 

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, সচল একটি হোটেল বন্ধ হয়ে গেলেই কেবল এখন থেকে আমস্টারডামে নতুন একটি হোটেল তৈরি হবে। তবে এখানেও শর্ত আছে। বলা হয়েছে, হোটেলের মান এখনকার চেয়ে ভালো হতে হবে। তবে ইতিমধ্যে নির্মাণের অনুমতি পেয়েছে এমন হোটেলের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে না বলেও জানানো হয়েছে।

আমস্টারডামে যৌনতা ও মাদক সহজলভ্য হওয়ার কারণে প্রতিবছর ১০ লাখের বেশি পর্যটক ভ্রমণ করে থাকেন। পর্যটকদের এই সংখ্যা এবং যৌনতা ও মাদকের প্রকোপ কমানোর জন্য স্থানীয় কর্তৃপক্ষ সক্রিয়ভাবে কাজ করছে। ডাচ রাজধানীর গণপর্যটনের সমস্যা দূর করতে নেওয়া একাধিক পদক্ষেপের মধ্যে হোটেল নির্মাণ বন্ধ ঘোষণা সর্বশেষ সংযোজন।

গত বছর আমস্টারডাম সিটি কাউন্সিল জাহাজে প্রমোদ ভ্রমণ নিষিদ্ধ করা ও ক্রুজ টার্মিনাল বন্ধ করার পক্ষে ভোট দিয়েছিল। ‘ব্যালেন্স আমস্টারডাম ট্যুরিজম’ নামে ২০২১ সালে করা এক অধ্যাদেশের অধীনে পর্যটক সংখ্যা দুই কোটির কাছাকাছি পৌঁছালে সিটি কাউন্সিল তাতে হস্তক্ষেপ করতে বাধ্য।


মন্তব্য