দলছুট একটি ভেড়াকে উদ্ধারে সাহায্য করলো ছাগল

ভেড়া
  © সংগৃহীত

হারানো কোন কিছু খুঁজে বের করতে সাধারণত কুকুর ব্যবহার করা হয়ে থাকে। এটা চিরাচরিত। এজন্যই তো পুলিশের অনুসন্ধান টিমে রাখা হয় ডগ স্কোয়ার্ড। তবে এবার ঘটলো ব্যাতিক্রম ঘটনা। খামার থেকে বেরিয়ে পড়েছিল একটি ভেড়া। দলছুট এই ভেড়া রওনা দিয়েছিল ব্যস্ত এক মহাসড়কের দিকে। সেখানে উঠে পড়লে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতো তাতে সন্দেহ নেই। তবে বিপদ ঘটার আগেই উদ্ধার করা সম্ভব হয় ভেড়াটিকে। আর এ ক্ষেত্রে বড় ভূমিকা একটি পোষা ছাগলের।

ঘটনাটি আয়ারল্যান্ডের। দেশটিতে হারিয়ে যাওয়া প্রাণীদের উদ্ধারে সাহায্য করে দাতব্য সংস্থা মাই লাভলি হর্স রেসকিউ। তারা জানায়, একটি ভেড়া এন-৪ মহাসড়কের দিকে ছুটছিল। এটি ব্যস্ত একটি সড়ক। কাজেই দ্রুত প্রাণীটিকে উদ্ধারে একটি দল প্রস্তুত করা হয়। এতে সাধারণ উদ্ধারকর্মীর পাশাপাশি রাখা হয় লিলি নামের একটি ছাগলকে। এ ধরনের অভিযানে পূর্ব অভিজ্ঞতা আছে লিলির। আর শেষ পর্যন্ত লিলির সহায়তায় উদ্ধার করা হয় ভেড়াটিকে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। 

সামাজিক যোগাযো মাধ্যমে সংস্থাটি জানায়, ‘শেষ পর্যন্ত প্রাণীটিকে আমরা খুঁজে পাই। তাকে নিরাপদ জায়গায় নিয়ে আসি। তারপর পৌঁছে দিই তার খামারে।’

তবে ভেড়াটার গায়ে শনাক্তকারী কোনো ট্যাগ ছিল না। আর একটি সংক্রমণে চিকিৎসা চলছিল তার।

‘এখন সে নিরাপদ। তার ভেড়া বন্ধুদের সঙ্গে দিব্বি আছে। তাকে নিয়ে আর চিন্তার কিছু নেই। ফিলিপ নাম দিয়েছিলাম আমরা ভেড়াটির।’ যোগ করেন সংস্থাটি।


মন্তব্য