নিখোঁজের ২৬ বছর পর প্রতিবেশীর বাড়িতে পাওয়া গেলো ওমরকে!

জিম্মি
  © সংগৃহীত

চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে আফ্রিকার অন্যতম মুসলিম দেশ আলজেরিয়ায়। ঘটনা ১৯৯৮ সালের। ওই বছর নিখোঁজ হয়েছিলেন ১৯ বছর বয়সী তরুণ ওমর। বহু খোঁজের পরও সন্ধান মেলেনি তাঁর। পরিবারের সদস্যরা ধরে নিয়েছিলেন হয়তো অপহরণ কিংবা মারা গেছেন ওমর। অবশেষে ২৬ বছর পর সন্ধান পাওয়া গেল তাঁর। বিস্ময়কর বিষয় হলো, এক প্রতিবেশীর বাড়ি থেকে বন্দি অবস্থায় উদ্ধার করা হয়েছে ওমরকে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ২৬ বছর ধরে নিখোঁজ এক আলজেরিয়ান ব্যক্তিকে তাঁর প্রতিবেশীর বাড়িতে পাওয়া গেছে। 

প্রতিবেশীর বাড়িতে বন্দি থাকা ওই ব্যক্তির নিজের বাড়ি সেখান থেকে মাত্র ২০০ মিটার দূরে। অথচ এতগুলো বছর কেউ জানতেও পারেনি তিনি সেখানে আছেন।

১৯৯৮ সালে আলজেরিয়ার গৃহযুদ্ধের সময় ১৯ বছর বয়সে নিখোঁজ হন ওমর নামের ওই ব্যক্তি। সম্প্রতি ওমরের ভাই সোশ্যাল মিডিয়ায় ভাইকে খুঁজে না পাওয়ার বিষয়ে একটি পোস্ট দিয়েছিলেন। এর কয়েক দিনের মধ্যেই খোঁজ পাওয়া যায় ওমরের। 

পুলিশ জানায়, ওমরকে তাঁর প্রতিবেশী ২৬ বছর ধরে নিজের বাড়িতেই বন্দি করে রেখেছিলেন। ২৬ বছর বন্দি থাকার পর তাঁর বয়স এখন ৪৫ বছর। উদ্ধার হওয়ার পর ওমর পুলিশকে জানিয়েছেন, তিনি কারও কাছে সাহায্য চাইতে পারেননি। কারণ, ওই প্রতিবেশী নাকি তাঁকে কোনো ‘যাদুমন্ত্রে’ বশ করে রেখেছিলেন। 

প্রায় তিন দশক পর ওমরকে খুঁজে পেয়ে আনন্দিত পরিবার ও স্বজনেরা। তাঁদের দাবি ওমরের গায়ের গন্ধ বুঝতে পারায় পোষ্য কুকুরকে বিষ দিয়ে মেরে ফেলেছিল অপরহরণকারী। 

এদিকে অপহরণের অভিযোগে ওমরের ওই প্রতিবেশীকে গ্রেপ্তার করা হয়েছে। ৬১ বছর বয়সী ওই ব্যক্তি এল গুয়েদিদ শহরে পাহারাদারের কাজ করতেন। এই ঘটনার তদন্ত করছে আলজেরিয়ার পুলিশ। 


মন্তব্য