বাংলাদেশিদের আইকিউ আসলে কত? যা আছে সর্বশেষ তথ্যে

আইকিউ
  © ফাইল ছবি

বাংলাদেশিদের আইকিউ নিয়ে অনেক রসিকতা আছে। রসিকতার ছলে অনেকে বলেন, বাংলাদেশিদের আইকিউ কম। কেউ আবার বলে থাকেন দেশের মানুষের বুদ্ধি কম। কিন্তু বাংলাদেশিদের বুদ্ধিমত্তা বা আইকিউ আদতে কত বা কীভাবে এটি নির্ধারিত হলো, তা হয়তো অনেকের জানা নেই। চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।  

বিশ্বের বিভিন্ন দেশে আইকিউ নির্ধারণে নানা ধরনের পরীক্ষা পদ্ধতির প্রচলন আছে। তবে সাধারণত একটি দেশের জনগণের শিক্ষা, অর্থনৈতিক জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক উত্তর দেওয়ার ক্ষমতার ওপর নির্ভর করে আইকিউ নির্ধারণ করা হয়ে থাকে।

সবশেষ ২০২২ সালে মার্কিন প্রতিষ্ঠান ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ দেশভিত্তিক গড় আইকিউ তালিকা প্রকাশ করে। সে সময় বিষয়টি বেশ সাড়া ফেলে। সেই সঙ্গে ইন্টেলিজেন্স ক্যাপিটাল ইনডেক্স (আইসিআই) ও প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট (পিআইএসএ) স্কোরের তালিকাও প্রকাশ করে ওয়েবসাইটটি।

তালিকা অনুযায়ী, আইকিউ র‍্যাংকিংয়ে প্রথম শীর্ষ ছয়টি দেশই এশিয়ার। সর্বোচ্চ আইকিউ স্কোর ১০৬.৪৮ নিয়ে তালিকায় প্রথম অবস্থানে জাপান এবং ১০৬.৪৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে তাইওয়ান। আর তৃতীয় অবস্থানে সিঙ্গাপুর, দেশটির স্কোর ১০৫.৮৯। ১০৫.৩৭ স্কোর নিয়ে তালিকায় চতুর্থ অবস্থানে হংকং। পঞ্চম স্থানে চীন, দেশটির জনগণের আইকিউ স্কোর ১০৪.১। 

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশিদের আইকিউ স্কোর ৭৪.৩৩। প্রায় ২০০ দেশের এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৭তম। এ ছাড়া বাংলাদেশিদের আইসিআই স্কোর ১৬.৯। ১২৮ দেশের আইসিআই তালিকায় বাংলাদেশ ১১০ নম্বরে। আর গ্রেড ডি। সবশেষ ২০১৭ সালে এই আইসিআই স্কোর নির্ধারণ করা হয়েছে।  

মার্কিন নাগরিক শেন ফালমার ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ প্রতিষ্ঠা করেন। বিভিন্ন গবেষণা ও সূত্রের বরাতে ওয়েবসাইটটিতে এমন র‍্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। ব্রিটিশ মনোবিদ রিচার্ড লিনের গবেষণার ওপর ভিত্তি করে সবশেষ আইকিউ তালিকাটি তৈরি করা হয়েছে। সাধারণত জনগণের বিচক্ষণতা, দ্রুততা ও বুদ্ধিবৃত্তিক উত্তর দেওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করে এই আইকিউ নির্ধারণ করা হয়। 

কানাডীয় অর্থনীতিবিদ কাই এল. চ্যানের গবেষণার ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে আইসিআই সূচক। মূলত একটি দেশের জনগণের অর্থনীতি, শিক্ষা ও সৃজনশীলতার সম্পর্কিত জ্ঞানের ওপর নির্ভর করে আইসিআই স্কোর নির্ধারণ করা হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ