জন্মহার বাড়াতে জাপানে নতুন অ্যাপ

জাপান
  © সংগৃহীত

বর্তমানে বিশ্বের যতগুলো দেশে জন্মহার কম, তার মধ্যে অন্যতম দূরপ্রাচ্যের দেশ জাপান। বেশ কয়েক বছর ধরেই দেশটিতে উল্লেখজনক হারে কমেছে শিশু জন্মের হার। তবে সব রেকর্ড ভেঙে জন্ম হার আরও কমে যাওয়ায় নতুন পদ্ধতির দ্বারস্থ হচ্ছে দেশটির সরকার। তরুণ তরুণীদের বিয়ে করে পরিবার শুরু করার তাগাদার পাশাপাশি নতুন ডেটিং অ্যাপ চালু করার কথা ভাবছে দেশটির কর্তৃপক্ষ।

জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়াও বিজনেস ইনসাইডার, সিএনএন, সিএনবিসির প্রতিবেদনেও অনুরূপ তথ্য জানানো হয়েছে। 

গতকাল শুক্রবার (৭ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জনায়, গত বছর ৭ লাখ ২৭ হাজার ২৭৭টি শিশু জন্ম নিয়েছে সারাদেশে। জানানো হয়, একজন নারীর জীবদ্দশায় সন্তান জন্ম দেয়ার হার ১ দশমিক ২৬ থেকে নেমে ১ দশমিক ২০ এ গিয়ে ঠেকেছে।

জনসংখ্যার স্থিতিশীলতার জন্য একটি দেশের শিশু জন্মের হার ২ দশমিক ১০ থাকা প্রয়োজন। এর চেয়ে বেশি হলে সেটিকে জনসংখ্যা বৃদ্ধি হিসেবে গণ্য করা হয়। কিন্তু জাপানে গত অর্ধদশক ধরে শিশু জন্মের হার এর নিচে অবস্থান করছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে দেশটিতে প্রায় ১ দশমিক ৫৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। যা জন্ম হারের দিগুণের বেশি।


মন্তব্য