বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি ২০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা

গার্ডেন
  © ফাইল ছবি

রাজধানীর মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি ২০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৪ জুন) থেকে নতুন ফি কার্যকর হবে।

গত ২১ এপ্রিল পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে ফি বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে নতুন এই কার্যকর হবে বলে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১২ বছরের বেশী বয়সীদের বোটানিক্যাল ও বলধা গার্ডেনে প্রবেশে ১০০ টাকা ফি দিতে হবে। ১২ বছরের কম বয়সীদের গুনতে হবে ৫০ টাকা। এছাড়া, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সফরে আসা প্রতি ১০০ শিক্ষার্থীকে একহাজার টাকা ফি দিতে হবে। এর বেশী শিক্ষার্থী হলে দেড় হাজার টাকা দিতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই দুই উদ্যানে প্রবেশে বিদেশী পর্যটকদের এক হাজার টাকা বা এর সমমূল্যের ইউএস ডলার দিতে হবে। তাছাড়া, নিয়মিত যারা এই দুটি উদ্যানে হাটতে যান তাদেরকে বাৎসরিক একটি প্রবেশ কার্ড করতে হবে। এই কার্ডের জন্য তাদের ৫০০ টাকা ফি দিতে হবে।

এদিকে, উদ্যান দুটিতে প্রবেশ ফি বাড়ানো নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপক আলোচনা হচ্ছে। অনেকেই এই ফি বাড়ানোর বিরোধিতা করছেন। কেউ কেউ নতুন নির্ধারিত এই ফি বাতিলের দাবিও জানিয়েছেন।


মন্তব্য