জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতায় সেরাদের সেরা মনোরমা দাস ধৃতি 

জাতীয় শিশু
  © সংগৃহীত

মনোরমা দাস ধৃতি ২০২২ এর জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতায় ভরতনাট্যম, সৃজনশীল নৃত্য এবং মণিপুরী নৃত্য বিভাগে প্রথম স্থান অধিকার করে সেরাদের সেরা নির্বাচিত হন। জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতায় সর্বোচ্চ  তিনটি ইভেন্টে অংশগ্রহণ করা যায়। তিনটি ইভেন্টে অংশগ্রহণ করে তিনটিতেই প্রথম স্থান অধিকার করলে তাকে সেরাদের সেরা হিসেবে নির্বাচিত করা হয়। 

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতা ২০২২ ও ২০২৩ এর পুরষ্কার প্রদান করা হয়। জাতীয় শিশু পুরষ্কারের ইতিহাসে প্রথমবারের মত সেরাদের সেরা নির্বাচিত হন সিলেটের মেয়ে মনোরমা দাস ধৃতি। 

প্রতিবারের মতো এবারও থানা, উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মোট বিষয় ৩০টি। এই প্রতিযোগিতায় ৮টি বিভাগীয় পর্যায় ক, খ ও গ শাখায় যারা প্রথম স্থান অধিকার করেছে, তারাই অংশগ্রহণ করেছে চূড়ান্তপর্বের প্রতিযোগিতায়। ২০২২ ও ২০২৩-এর জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় সর্বমোট প্রতিযোগীর সংখ্যা ৮ লক্ষ ২ হাজার ২৯৩ জন।

অংশগ্রহণকারী শিশুদের মধ্য ছেলে ৩ লক্ষ ৮৩ হাজার ২৯৮ জন এবং মেয়ে ৪ লক্ষ ১৮ হাজার ৯৯৫ জন। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২২-এ অংশগ্রহণকারী শিশুর সংখ্যা ৩ লক্ষ ৯৪ হাজার ৮২৩ জন। এদের মধ্যে ছেলে ১ লক্ষ ৮৫ হাজার ৯৯০ জন এবং মেয়ে ২ লক্ষ ৮ হাজার ৮৩৩ জন। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২৩-এ অংশগ্রহণকারী শিশুর সংখ্যা ৪ লক্ষ ৭ হাজার ৪৭০ জন। এদের মধ্যে ছেলে ১ লক্ষ ৯৭ হাজার ৩০৮ জন এবং মেয়ে ২ লক্ষ ১০ হাজার ১৬২ জন। 

দুই বছর মিলিয়ে বিজয়ী হয়েছে মোট ৪৭৪ জন। যোগ্যতার ভিত্তিতে জাতীয় পর্যায়ে বিজয়ী শিশুদের পুরস্কার প্রদানের মধ্য দিয়ে সমাপ্তি ঘটতে যাচ্ছে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২২ ও ২০২৩-এর।

জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পর্কে বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন বলেন,  আনন্দের বিষয় এবারই প্রথমবারের মতো আমরা সেরাদের সেরা পেয়েছি। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২২-এর সেরাদের সেরা নির্বাচিত হয়েছে মনোরমা দাস ধৃতি এবং জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২৩-এর সেরাদের সেরা নির্বাচিত হয়েছে শাহিনুর আক্তার। এই দুইজন তিনটি বিষয়ে প্রথম স্থান অধিকার করেছে।  পুরষ্কার বিজয়ী ৪৭৪ জন শিশুর মাঝে আজ পুরষ্কার বিতরণের মাধ্যমে সমাপ্তি ঘটল জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগিতা ২০২২ ও ২০২৩ এর। 


মন্তব্য