২১-২২ জুন ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
  © সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় সফরে চলতি মাসেই ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২১ ও ২২ জুন এই সফরকালে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগিসহ গুরুত্বপূর্ণ ইস্যুতে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান আজ শুক্রবার সমকালকে প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আগামী ২১ ও ২২ জুন প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় সফরটি অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচি অনুযায়ী ২১ জুন ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছাবেন তিনি। পরদিন ২২ জুন টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। সেদিনই দেশে ফেরার কথা রয়েছে তার।

ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানায়, ভারতের লোকসভা নির্বাচনের বিষয়টি বিবেচনায় রেখে চলতি জুনের তৃতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন- এমনটা কূটনৈতিক চ্যানেলে আগেই মোটামুটি স্থির ছিল। সফরের খুঁটিনাটি ঠিক করতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ইতিমধ্যে দু’বার ঢাকা ঘুরে গেছেন।

সূত্রগুলো আরও বলছে, শেখ হাসিনার সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগি বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে। এছাড়া রেল, সড়ক ও নৌপথে আঞ্চলিক সংযুক্তির কার্যকর প্রসার এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্যের নানা দিক নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

এটি হবে চলতি মাসেই প্রধানমন্ত্রীর দ্বিতীয় দফা ভারত সফর। এর আগে ৮ থেকে ১০ জুন ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিআই সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে ভারত সফর করেন শেখ হাসিনা। দ্বিপক্ষীয় সফর না হলেও ওই সফরে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোট গড়ে ভারতে বিজেপির নেতৃত্বে নতুন সরকার গঠিত হয়েছে। এর ফলে নরেন্দ্র মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন। তিনি গত ৯ জুন শপথ নেন।


মন্তব্য